বিজ্ঞান ও প্রযুক্তি

প্রতারক খুঁজে দেবে কম্পিউটার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বর্তমান সময়ে দেখা গিয়েছে অনেকেই ভুয়া নাম-ঠিকানা ব্যবহার করে, মিথ্যা তথ্য দিয়ে বিভিন্ন রকম যোগাযোগ মাধ্যমে তাদের অনেকগুলো অ্যাকাউন্ট খুলে রাখে। প্রায় অনেকেই তথ্য সংক্রান্ত ব্যপারে ভুল বলছে।

সম্প্রতি এর সমাধানও পাওয়া গেছে। প্রতারক খুঁজে দেবে এখন কম্পিউটার! অবিশ্বাস্য হলেও ঘটনা সত্যি। সম্প্রতি, গবেষকরা কম্পিউটারে ‘ক্যাটফিশিং’ নামে নতুন একটি ফিচার যুক্ত করতে যাচ্ছেন।

এই ফিচারের মাধ্যমে সোশ্যাল সাইটগুলোর ফেকআইডি শনাক্ত করা সম্ভব হবে। কোনো ব্যবহারকারী নিজের লিঙ্গ পরিচয় গোপন করলে অ্যালগরিদম প্রক্রিয়ার মাধ্যমে কম্পিউটার গোপন করা তথ্যটি জানিয়ে দেবে।


বিশেষজ্ঞরা বলছেন, নিজেদের বয়স নিয়ে মিথ্যা বলেন ৪০ শতাংশ মানুষ। ২৫ শতাংশ মানুষ মিথ্যা বলেন নিজেদের লিঙ্গ নিয়ে। বিশেষ করে আমাদের দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এর প্রভাব বেশি লক্ষ্য করা যায়। অনেক ছেলেরা মেয়েদের নামে ভুয়া আইডি খুলে তা দিয়ে রীতিমতো মানুষের সঙ্গে প্রতারণা করে আসছে। এসব ক্ষেত্রে ৯০ শতাংশ সময়ই নির্ভুল তথ্য দেবে কম্পিউটার।

পরিচয় গোপন করে প্রতারণা করার এই হার সবচেয়ে বেশি ডেটিং ওয়েবসাইটগুলোতে। ২০১৬ সালে প্রতারণার ঘটনা ছিল সবচেয়ে বেশি। কম্পিউটার অ্যালগরিদম প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্ন বয়সের নারী-পুরুষরা একে অপরের সঙ্গে কিভাবে কথা বলছেন তা পর্যবেক্ষণ করবে। পোস্টের কমেন্ট বা লেখার ধরন দেখেও প্রতারণাকারীকে চিনে ফেলবে কম্পিউটার। অ্যাডাল্ট ডেটিং সাইটগুলোতে নিজেকে ভিন্ন মানুষ হিসেবে উপস্থাপন করা ব্যবহারকারীর সংখ্যা বেশি।

তাই পরিচয় ফাঁস করার পরীক্ষা নিরীক্ষা চালানোর জন্য ডেটিং সাইটগুলোকেই সর্বোত্তম জায়গা বলে মনে করেন এডিনবার্গ স্কুল অব ইনফরমেটিকের অধ্যাপক ড. ওয়ালিদ মাগদি। আগামীতে টুইটারে কেউ ফেক অ্যাকাউন্ট খুললে বা অপ্রাপ্ত বয়স্ক কেউ অ্যাডাল্ট সাইটে অ্যাকাউন্ট খুলতে গেলে তাও শনাক্ত করা যাবে। বিষয়টি নিয়ে যে গবেষণা হয়েছে সেটি অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য এক সম্মেলনে উপস্থাপন করা হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

টুইটারের ফিচারে নতুন চমক

rony

বিশ্বের প্রথম ৫জি ট্যাব, দুটো দুর্দান্ত মডেল আনছে স্যামসাং

Shamim Reza

বিলিয়নেয়ারের ক্লাবে অ্যাপলের টিম কুক

Mohammad Al Amin

স্যামসাংকে ৯৫ কোটি ডলার ক্ষতিপূরণ দিলো অ্যাপল

Saiful Islam

দেশের আকাশে দেখা যাবে উল্কা বৃষ্টি

Shamim Reza

শত কোটিপতির ক্লাবে অ্যাপলের টিম কুক

Shamim Reza