Views: 111

বিজ্ঞান ও প্রযুক্তি

প্রতিবেশীদের একসঙ্গে যুক্ত করতে ‘মিনি সোশ্যাল নেটওয়ার্ক’ চালু করতে চায় ফেসবুক


তথ্যপ্রযুক্তি ডেস্ক: ভৌগোলিক অবস্থানের ওপর ভিত্তি করে একটি সামাজিক নেটওয়ার্ক চালু করতে চায় ফেসবুক। এই নেটওয়ার্কের মাধ্যমে প্রতিবেশীরা সহজে একে অন্যের সঙ্গে সংযুক্ত হতে পারবে। নতুন এই নেটওয়ার্কের জন্য আলাদা প্রোফাইলও তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটস নাউ জানায়, ফেসবুকের মিনি সোশ্যাল নেটওয়ার্কের ভৌগোলিক সীমা নির্দেশ করা থাকবে। ফলে কোনও ব্যবহারকারী যে স্থানে থাকে সেই জায়গার নির্দিষ্ট সীমার বাইরের কারও সঙ্গে যুক্ত হতে পারবে না।


আরেক প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ ফেসবুকের নতুন এই নেটওয়ার্ক সম্পর্কে জানায়, এই সেবাটিকে ‘মনিটাইজ’ করার পরিকল্পনা রয়েছে ফেসবুকের। ফলে নির্দিষ্ট এলাকার ‘প্রাসঙ্গিক বিজ্ঞাপনও’ প্রদর্শন করা হবে সেখানে।

ফেসবুক এরই মধ্যে কানাডায় এ ধরনের একটি ফিচার পরীক্ষামূলকভাবে চালু করেছে। ফিচারটির নাম ‘নেইোরহুডস’। পরীক্ষায় সফলতা পাওয়া গেলে বড় পরিসরে সেবাটি চালু হতে পারে।

মূলত ভৌগোলিক অবস্থানের ওপর ভিত্তি করে নেটওয়ার্কিং ব্যবস্থাকে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করছে ফেসবুক। এজন্য এ ধরনের সেবা চালু করার ব্যাপারে বেশ আগ্রহী তারা।

এ সম্পর্কে ফেসবুকের এক মুখপাত্র জানায়, স্থানীয় সম্প্রদায়ের সঙ্গে যুক্ত হওয়ার জন্য মানুষ এখন অন্য যেকোনও সময়ের চেয়ে বেশি ফেসবুক ব্যবহার করছে। এই কাজটি সহজ করতে আমরা পরীক্ষামূলকভাবে স্বল্প পরিসরে ‘নেইবারহুডস’ ফিচার চালু করেছি। এই ফিচারের সাহায্যে মানুষ খুব সহজে তার প্রতিবেশীদের সঙ্গে যুক্ত হতে পারবে।

ফিচারটি আনুষ্ঠানিকভাবে চালু হলে নির্দিষ্ট লোকেশন ব্যবহার করে সবাইকে আলাদা একটি প্রোফাইল খুলতে হবে। সেখানে বেশকিছু তথ্যের প্রয়োজন হবে। ওই প্রোফাইল চালুর পর কমিউনিটির সবার সঙ্গে সহজে যুক্ত হতে পারবে যেকেউ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

চীনের সড়কে চলছে ফাইভ জি বাস

Saiful Islam

আরও আপডেট হচ্ছে টেসলার সেলফ ড্রাইভিং সফটওয়্যার

Saiful Islam

মোবাইল নেটওয়ার্কের মান নিশ্চিত করতে আইনি নোটিশ

Saiful Islam

বিজ্ঞাপন ছাড়া ইউটিউব ভিডিও দেখবেন যেভাবে

Shamim Reza

হারানো মোবাইল সহজেই খুঁজে পাবেন যেভাবে

rony

এবার ডিজিটাল ব্যবসায় শুল্ক বসাচ্ছে দক্ষিণপূর্ব এশিয়া

azad