Views: 115

asndpost

প্রতিরোধ করা যাবে করোনা, গবেষণায় যেভাবে সাফল্যের পথে বাঙালি বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস নিয়ে আতঙ্ক সর্বত্র। ক্রমশই ভয়ঙ্কর রূপ নিচ্ছে করোনাভাইরাস। চীনের থেকেও চীনের বাইরে ১৭ গুণ বেশি হারে ছড়াচ্ছে এই প্রাণঘাতী এই ভাইরাস। ফলে সব রাষ্ট্রই যে কোনও ধরনের জমায়েতের উপর রাশ টানতে কড়া পদক্ষেপ নিয়েছে। অলিম্পিক, ফ্যাশন শো, ইভেন্ট সব কিছুই পিছিয়ে দেওয়া হয়েছে। মৃতের সংখ্যা বাড়ছে হু হু করে। তাহলে কি রোখা যাবে না এই প্রাণঘাতী ভাইরাসকে? এমন সময়ই কিন্তু আশার আলো দেখাচ্ছেন একদল কানাডিয়ান বিজ্ঞানী। তবে, সেই দলে রয়েছেন বাঙালি বিজ্ঞানী অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায়ও।

ভারতীয় বংশোদ্ভূত বাঙালি বিজ্ঞানী অরিঞ্জয়ের দাবি, তারা কিছুটা হলেও এই ভাইরাসকে রুখে দেওয়ার উপায় বের করে ফেলেছেন। শেষ মুহূর্তের গবেষণা চলছে। তাতে সাফল্য মিললেই বিশ্বজুড়ে রোখা যাবে এই প্রাণঘাতী রোগকে। জানা গেছে, কানাডার ৩টি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মনে করছেন, তাদের পরীক্ষা করোনাভাইরাসকে রুখে দিতে পারবে।

অরিঞ্জয় জানিয়েছেন, ‘করোনার কারণে বিশ্বজুড়ে এত মানুষ মারা যাচ্ছে। আর ঠিক সেই মুহূর্তে এই প্রাণঘাতী ভাইরাসকে যদি আমরা রুখতে পারি, তাহলে আমাদের কাছে তা গর্বের বিষয় হবে।;
তারা ইতোমধ্যেই এসএআরএস কোভিড-টু ভাইরাসকে আলাদা করতে পেরেছেন। এই গবেষণার তথ্য তারা অন্যান্য দেশের গবেষকদেরও দিয়ে দেবেন বলে জানিয়েছেন অরিঞ্জয়। সকলে মিলে কাজ করলেই এই ভাইরাসকে রুখে দেওয়া যাবে বলে আত্মবিশ্বাসী তিনি।

গবেষণার জন্য করোনা আক্রান্ত দু’জন রোগীর লালারস ও রক্তের নমুনা সংগ্রহ করেছিলেন তারা। সেখান থেকে পরীক্ষা-নিরীক্ষা করতে করতেই তারা কিছুটা হলেও করোনাকে জব্দ করার হদিশ খুঁজে পেয়েছেন। সূত্র: এই সময়

Share:



আরও পড়ুন

পুলিশকে বিচারিক ক্ষমতা প্রদান, জনপ্রশাসন প্রতিমন্ত্রীকে লিগ্যাল নোটিশ

Shamim Reza

আরেক দফা বাড়ছে লকডাউন : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

Shamim Reza

সারপ্রাইজ দেবেন তাহসান, অপেক্ষায় মিথিলা

Shamim Reza

এক প্রশ্নেই আটকে গেলেন বাবুল

globalgeek

ইসরায়েল-ফিলিস্তিন সঙ্কট : সহিংসতা চরমে, যুদ্ধের আশঙ্কা

Shamim Reza

কোয়াড নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন চীনা রাষ্ট্রদূত

Shamim Reza