Views: 237

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

প্রতি শতবর্ষে একটি মহামারি

আন্তর্জাতিক ডেস্ক : ২০২০ সালে কোভিড-১৯, ১৯২০ সালে স্প্যানিশ ফ্লু, ১৮২০ সালে কলেরা ও ১৭২০ সালে প্লেগ, এই মহামারিগুলোর প্রত্যেকটিই চলমান বিশ্বব্যবস্থায় একটি স্থায়ী পরিবর্তন আনে। কাকতালীয় মনে হলেও গত ৩০০ বছরে ৪টি বড় মহামারী ধারাবাহিকভাবে আক্রমণ করেছে আমাদের এই বসুন্ধরায়।

১৭২০ সালে শুরু হয় গ্রেট প্লেগ অব মার্সেই। এক লাখ মানুষের প্রাণ নেয় এই প্লেগ। শুধু মার্সেইতেই মারা যান ৫০ হাজারের বেশি। ফ্রান্সের জন্মহার প্রায় ৪৫ বছরের জন্য কমে গিয়েছিলো এই প্লেগের প্রভাবে।

১৮১৭ সালে শুরু হয় প্রথম কলেরা অতি মহামারি। ১৮২৪ সাল পর্যন্ত এর প্রভাব থাকলেও ১৮২০ সালে তা সর্বোচ্চ আকার ধারণ করে। এশিয়াটিক কলেরা নামে পরিচিত এই অতি মহামারি শুরু হয় কলকাতার ব্রিটিশ সেনাদের মধ্যে। পরে তা প্রায় অর্ধেক বিশ্বে ছড়িয়ে পড়ে। এই মহামারিতে কত লাখ লোক মারা গিয়েছিলেন তা পরিস্কার জানা যায় না। তবে শুধু ব্যাংককেই মারা গিয়েছিলেন প্রায় ৩০ হাজার মানুষ।

১৯২০ সালে স্প্যানিশ ফ্লুর মহামারি সম্ভবত প্রথম করোনাভাইরাস সংশ্লিষ্ট মহামারি। স্পেনে শুরু হওয়া এই রোগ সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এই ইনফ্লুয়েঞ্জাতে মারা যান ১৭ থেকে ৫০ মিলিয়ন মানুষ।

Share:



আরও পড়ুন

ইহুদি উপাসনালয়ের গ্যালারি ভেঙে নিহত ২, আহত শতাধিক (ভিডিও)

globalgeek

ইসরাইল-ফিলিস্তিন সংঘাতে যুক্তরাষ্ট্রকে দোষী করে যা বলল চীন

globalgeek

ফিলিস্তিনিদের অধিকার ‘নগ্নভাবে লঙ্ঘন’ করছে ইসরায়েল : সৌদি আরব

Shamim Reza

প্রতিবাদের মুখে ইসরায়েলের সেই পেজ রিমুভ করল ফেসবুক

Shamim Reza

করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩৭ লক্ষাধিক মানুষ

Shamim Reza

ফিলিস্তিনিদের জন্য বাংলাদেশে গণঅনুদান তুলছে দূতাবাস

Shamim Reza