in

প্রথমবারেই অলিম্পিকে দিয়ার ব্যক্তিগত রেকর্ড

স্পোর্টস ডেস্ক: আজ পর্দা উঠেছে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকের। এ আসরের আয়োজক দেশ জাপান। তাই আসরের নাম করণ হয়েছে ‘টোকিও অলিম্পিক-২০২০’। করোনায় এক বছর পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিকের পর্দা নামবে ৮ আগস্ট।

তবে আগেই শুরু হয়ে গেছে অলিম্পিকের বিভিন্ন ইভেন্টের খেলা। যেখানে প্রথম দিনই আরচারিতে ব্যক্তিগত রেকর্ড গড়েছেন বাংলাদেশের দিয়া সিদ্দিকী।

শুক্রবার ভোরে হয়ে গেছে আরচ্যারী নারী এককের র‌্যাংংকিং রাউন্ড। যেখানে ৭২০ পয়েন্টের মধ্যে ৬৩৫ পয়েন্ট অর্জন করে ৩৬তম হয়েছেন দিয়া সিদ্দিকী। এটিই তার ব্যক্তিগত সর্বোচ্চ পয়েন্ট। দিয়ার আগের ব্যক্তিগত সর্বোচ্চ ছিল ৬৩৪ পয়েন্ট।

র‌্যাংকিং রাউন্ডের শুরুটা খুব একটা ভাল ছিল না ১৭ বছর বয়সী দিয়ার। প্রথমার্ধে ৩৬০ পয়েন্টের মধ্যে পেয়েছিলেন মাত্র ৩০৭ পয়েন্ট, ছিলেন ৫৯ নম্বরে। তবে দ্বিতীয়ার্ধে আরো ৩২৬ পয়েন্ট অর্জন করে ৩৬ নম্বরে উঠে আসেন তিনি।

সবমিলিয়ে ৭২টি তীরের মধ্যে ১৯টিতে ১০ পয়েন্ট করে পেয়েছেন দিয়া। এছাড়া এক্স পেয়েছেন ৬টি। প্রথমার্ধের পঞ্চম রাউন্ডের শেষ শটে মাত্র ৬ পয়েন্ট পেয়েছিলেন তিনি।

দিয়ার ব্যক্তিগত রেকর্ডের দিন অবশ্য অলিম্পিক রেকর্ড গড়ে ফেলেছেন দক্ষিণ কোরিয়ার আরচ্যার আন সান। প্রায় ২৫ বছর আগে ১৯৯৬ সালের অলিম্পিকে ৬৭৩ পয়েন্ট পেয়ে রেকর্ড গড়েছিলেন ইউক্রেনের লিনা হেরাসিমেনকো।

সেই রেকর্ড ভেঙে এবার র‌্যাংকিং রাউন্ডেই ৬৮০ পয়েন্ট পেয়েছেন আন সান। শুধু তিনি একাই নয়, দক্ষিণ কোরিয়ার অন্য দুই আরচ্যার জাঙ মিনহি ৬৭৭ ও কাঙ চায়ইয়ঙ পেয়েছেন ৬৭৫ পয়েন্ট। দক্ষিণ কোরিয়ার এ তিনজনই হয়েছেন প্রথম, দ্বিতীয় ও তৃতীয়।

অলিম্পিকের মিক্সড ইভেন্টের টিকিট পেলেন রোমান-দিয়া।

টোকিও অলিম্পিকে ক্যারিয়ার সেরা ৬৮৬ স্কোর অতিক্রম করতে না পারলেও ৬৬২ স্কোর করেছেন বাংলাদেশের সেরা আরচার রোমান সানা। হয়েছেন ১৭তম।

সকালে দিয়া সিদ্দিকী তার ক্যারিয়ার সেরা ৬৩৫ স্কোর করে টোকিও অলিম্পিকের রিকার্ভের র‌্যাংকিং রাউন্ডে ৩৬তম হয়েছিলেন।

এতেই গেমসে শীর্ষ ১৬ নম্বর দেশের মধ্যে থেকে মিশ্র দ্বৈতে খেলার টিকিটও নিশ্চিত করেছে বাংলাদেশ। রোমান সানা ও দিয়ার মিলিত স্কোর ১২৯৭।

রোমানের পারফরম্যান্সের ওপর নির্ভর করছিল বাংলাদেশ গেমসের মিশ্র দ্বৈতে (মিক্সড ডাবল) ইভেন্টে খেলা।

কানাডাকে দুই পয়েন্টে পেছনে ফেলে শেষ দল হিসেবে বাংলাদেশ মিশ্র দ্বৈতে খেলার সুযোগ করে নিয়েছে।

মিশ্র দলগত বিভাগে রোমান ও দিয়া খেলবেন কোরিয়ার বিপক্ষে। এককে রোমানের প্রতিপক্ষ গ্রেট ব্রিটেন এবং দিয়া সিদ্দিকীর প্রতিপক্ষ বেলারুশ।

অনলাইনে খুব সহজে টাকা ইনকাম করার উপায়