in ,

প্রথম ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে ১ হাজার ছক্কার রেকর্ড গড়লেন গেইল

স্পোর্টস ডেস্ক: আইপিএলে টি-২০টির ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইলকে প্রথম ৭ ম্যাচ বসিয়ে রেখেছিল কিংস ইলেভেন পাঞ্জাব। পরে একাদশে ঠাঁই পেয়েই নিজের জাত চিনিয়ে দিলেন। প্রতি ম্যাচেই তার পিটুনিতে বিধ্বস্ত হচ্ছে প্রতিপক্ষের বোলাররা।

শুক্রবার (৩০ অক্টোবর) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামেও রীতিমতো ঝড় তুললেন গেইল। তুলোধুনো করেন রাজস্থান রয়্যালসের স্টোকস-আর্চারদের। যদিও ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন। ৬৩ বলে ৬ বাউন্ডারি ও ৮ ছক্কার মারে ৯৯ রান করেন তিনি।

তবে ক্যারিবীয় এই জায়ান্টের সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ মিটিয়ে দিতে পারে একটি রেকর্ড। তা হলো ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১ হাজার ছক্কার রেকর্ড গড়লেন গেইল।

শুক্রবারের ম্যাচ খেলার আগে গেইলের ব্যাট থেকে এসেছিল ৯৩টি ছক্কা। ধারণা করা হচ্ছিল, পরবর্তী ২ মাচেই মাইলফলক স্পর্শ করে ফেলবেন তিনি।

কিন্তু ভক্তদের আর বেশি অপেক্ষায় রাখলেন না গেইল। শুক্রবারে ৮ ছক্বা হাঁকিয়ে ফ্রাঞ্চাইজি টি-২০ ফরম্যাটে ১০০১ বার বল উড়িয়ে সীমানা পার করার অনন্য কীর্তি গড়লেন।

কার্তিক তিয়াগিকে ম্যাচের সপ্তম ছক্কা মেরে স্পর্শ করেন এই হাজার ছক্কার মাইলফলক। পরে জোফরা আর্চারের বলে আরেক ছক্কা মেরেছিলেন গেইল।

গেইলের ১ হাজার ছক্কার আশেপাশে আর কেউ নেই। ৫২৪ ম্যাচে ৬৯০টি ছক্কা মেরে দ্বিতীয় স্থানে আছেন আরেক ক্যারিবিয়ান ব্যাটসম্যান কাইরন পোলার্ড। ৩৭০ ম্যাচে ৪৮৫ ছক্কা নিয়ে তিনে নিউজিল্যান্ডের ব্র্যান্ডন ম্যাককালাম।

আজকের ম্যাচ শেষে ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টিতে ৪১০ ম্যাচে অংশ নিয়ে ১ হাজার ৪১টি চার ও ১০০১ ছক্কায় রেকর্ড সর্বোচ্চ ১৩ হাজার ৫৭২ রান সংগ্রহ করেছেন গেইল। অর্থাৎ এই বিশাল সংগ্রহের ৬০০৬ রানই এসেছে ছক্কা থেকে!

টি-টোয়েন্টিতে আরও একটি অনন্য রেকর্ডের মালিক গেইল। এখন পর্যন্ত বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ২২টি সেঞ্চুরি হাঁকিয়েছেন এ তারকা ব্যাটসম্যান।

প্রসঙ্গত, আন্তর্জাতিক ক্রিকেটে গেইল দেশের হয়ে ১০৩টি টেস্ট, ৩০১টি ওয়ানডে আর ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়ে ৪২টি সেঞ্চুরির সাহায্যে ১৯ হাজার ৩২১ রান সংগ্রহ করেছেন।


Fiver best placte to make money from home