বিজ্ঞান ও প্রযুক্তি

প্রথম চালকবিহীন গাড়ি ক্রুজ অরিজিন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বাজারে যৌথভাবে প্রথম চালকবিহীন গাড়ি আনছে জেনারেল মোটরস ও হোন্ডা। তবে এর প্রকৃত নকশা তৈরি করেছিল হোন্ডা। এই গাড়ির নাম ক্রুজ অরিজিন।

চালকবিহীন গাড়ির না আছে স্টিয়ারিং হুইল না আছে পেডেল। চালকবিহীন এই গাড়ি বিদ্যুৎ শক্তি দিয়ে চলবে।- খবর বিবিসি। ক্রুজের পক্ষ থেকে বলা হয়েছে– গাড়িটি যৌথ মালিকানার তৈরি। তাই হলেও সেদিকে গুরুত্ব দিয়ে এই গাড়িটির ডিজাইন করা হয়েছে।

তারা জানিয়েছে, ‘ক্রুজ অরিজিন কেনার মতো কোনো পণ্য নয়, বরং ভাগাভাগি করে নেয়ার মতো।

জেনারেল মোটরসের প্রধান নির্বাহী ড্যান আম্মান জানিয়েছেন, ব্যক্তিগত মালিকানার চালকদের বের করে আনতে চাচ্ছেন তিনি। দূষণ ও দুর্ঘটনা কমাতে এই গাড়ি জোরালো ভূমিকা রাখবে বলেও জানান তিনি।

যুক্তরাজ্যের সান ফ্রান্সিসকোতে গাড়িটির উদ্বোধনী অনুষ্ঠান করা হয়। জেনারেল মোটরস ও হোন্ডার পক্ষ থেকে বলা হয়েছে– গাড়ির তত্ত্বীয় নকশা পর্যায় অতিক্রম করে বাস্তবে প্রবেশ করে উৎপাদনে আছে।

প্রসঙ্গত ক্রুজ অরিজিনের ৫.৭ শতাংশ মালিকানা হোন্ডার বাকিটা জেনারেল মোটরসের। জাপানের সফটব্যাংকের ভিশন ফান্ডও এই প্রকল্পে বিনিয়োগ করেছে। ২০১৮ সাল থেকে ক্রুজ অরিজিন প্রকল্পের কাজ শুরু হয়েছিল।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/এসআর


আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ