in

প্রধানমন্ত্রীর নেতৃত্বে অর্থনীতিতে ইতিবাচক প্রবৃদ্ধি: অর্থমন্ত্রী


জুমবাংলা ডেস্ক : করোনার আঘাতে বিশ্বের অর্থনীতি সংকুচিত হলেও সঠিক সময়ে সরকার পদক্ষেপ নেয়ায় দেশে ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার জাতিসংঘের এশিয়া প্যাসিফিক আঞ্চলিক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (এসকাপ) সামষ্টিক অর্থনৈতিক নীতি, দারিদ্র্য হ্রাস এবং উন্নয়নের জন্য অর্থায়ন (এমপিএফডি) সংক্রান্ত কমিটির তৃতীয় অধিবেশনে তিনি এ কথা বলেন।

অধিবেশনে এসকাপের এক্সিকিউটিভ সেক্রেটারির বিশেষ আমন্ত্রণে কীনোট স্পিকার হিসেবে যোগ দেন অর্থমন্ত্রী।

ভিডিও বার্তায় মূল বক্তব্যে তিনি বলেন, ‘কোভিড-১৯ দেশের উন্নয়নের পথে বিশাল চ্যালেঞ্জ নিয়ে এসেছিল, কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ নেতৃত্বে বাংলাদেশ তার অর্থনীতিতে স্বাভাবিক অবস্থায় ফিরে আসার পথে অনেক দূর এগিয়েছে। বৈশ্বিক অর্থনীতি যখন ৩ শতাংশের ঘরে, বাংলাদেশে ২০২০ ও ২০২১ সালে প্রবৃদ্ধি ৩.৫ শতাংশ এবং ৫.৫ শতাংশ।’

মুস্তফা কামাল আরো বলেন, ‘বৈশ্বিক শান্তি রক্ষায় বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে নেতৃস্থানীয় ভূমিকা পালনের জন্য গর্ববোধ করে। জাতিসংঘের অন্যান্য বেসামরিক কর্মকাণ্ডেও বাংলাদেশ সরাসরি অবদান রাখতে আগ্রহী।’

২ বছর পরপর এ অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশের মন্ত্রী এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা যোগ দেন। অধিবেশনে কোভিডসৃষ্ট বহুমুখী চ্যালেঞ্জ মোকাবিলায় অর্থনৈতিক নীতি এবং উদ্ভাবনী অর্থায়ন কৌশল নিয়ে আলোচনা করা হয়। উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দেন থাইল্যান্ডের অর্থমন্ত্রী আড়খোম ট্রাম্প পিতিয়া আইসিথ, ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী শ্রী মুলিয়ানি ইন্দ্রবতী, ভুটানের অর্থমন্ত্রী লিওনপো নামগে শেরিং ও পাকিস্তানের কেন্দ্রীয় অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী ওমর আইয়ুব খান।