Views: 324

শিক্ষা

প্রধান শিক্ষক নিয়োগ যোগ্যতায় পরিবর্তন

জুমবাংলা ডেস্ক : বেসরকারি স্কুল কলেজের সংশোধিত এমপিও নীতিমালা-২০২১ ও জনবল কাঠামো জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রায় দেড় বছর সংযোজন বিয়োজন শেষে নীতিমালাটি জারি করা হলো। এর ফলে যেকোনো সময় নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন নিতে আর কোনো বাধা রইলো না।

নতুন নীতিমালায় মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগের যোগ্যতায় পরিবর্তন আনা হয়েছে। সহকারী প্রধান শিক্ষক পদের ৩ বছরের অভিজ্ঞতাসহ এমপিওভুক্ত শিক্ষক হিসেবে মোট ১৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকলেই প্রধান শিক্ষক পদে আবেদনের সুযোগ দেয়া হবে।

অথচ ২০১৮ সালে জারি হওয়া এমপিও নীতিমালায় দেখা যায়, ১০ বছরের সহকারী শিক্ষকতা অভিজ্ঞতার ভিত্তিতে সহকারী প্রধান শিক্ষক এবং সহকারী প্রধান হিসেবে ৩ বছরের অভিজ্ঞতার ভিত্তিতে প্রধান শিক্ষক পদে আবেদন করা যেত।

সোমবার ৪৪ পাতার প্রকাশিত নীতিমালাটি বেশকিছু পরিবর্তন এসেছে। নতুন নীতিমালায় সহকারী শিক্ষকরা ১০ম গ্রেড পাওয়ার ১০ বছর পূর্তিতে ১০ম গ্রেড থেকে ৯ম গ্রেড পেয়ে সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি পাবেন। আর উচ্চমাধ্যমিক কলেজের প্রভাষকরা এমপিওভুক্তির ৮ বছর পূর্তিতে প্রভাষকের মোট পদের ৫০ শতাংশ মূল্যায়নের ভিত্তিতে জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতি পাবেন। ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে পদোন্নতি পাবেন তারা।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

এইচএসসির সাধারণ ও মেধাবৃত্তির ফল প্রকাশ

Shamim Reza

মেডিকেলে সুযোগ পেল একই কলেজের ৫২৩ শিক্ষার্থী

Saiful Islam

নিক্কন রায়কে মেডিকেল কলেজে পড়ার খরচ দেবেন হুইপ ইকবালুর রহিম

mdhmajor

ভুয়া বিশ্ববিদ্যালয় থেকে ‘ডক্টরেট ডিগ্রি’ নিলেন মমতাজ

mdhmajor

বিদেশ সফরকালেও অনলাইনে ক্লাস নিচ্ছেন তথ্যমন্ত্রী

Sabina Sami

বিদেশ থেকেও অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ক্লাস নিচ্ছেন ড. হাছান মাহমুদ

mdhmajor