Views: 1059

asndpost

প্রাথমিক শিক্ষকদের যে স্বপ্ন পূরণ হচ্ছে জানুয়ারিতে


প্রাথমিকসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি নিয়ে নানা ধরনের অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রায়ই শোনা যায়। এসব বন্ধে বদলির সকল কার্যক্রম অনলাইনভিত্তিক করার সিদ্ধান্ত নেয়া হয়। সরকারের এমন সিদ্ধান্তে দেশের প্রাথমিক শিক্ষকরা স্বপ্ন দেখা শুরু করেন। অবশেষ তাদের সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে।

জানা যায়, আগামী বছর থেকে ডিজিটাল পদ্ধতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি কার্যক্রম শুরু করতে চায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। এ লক্ষ্যে বদলি কার্যক্রম পরিচালনা করার সফটওয়্যারের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করতে সময় জুড়ে দেয়া হয়েছে। সেটি হলে আগামী জানুয়ারি থেকে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হতে পারে।


ডিপিই সূত্রে জানা গেছে, চলতি বছরে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলির লক্ষ্য প্রস্তুতকৃত সফটওয়্যারে নতুন বিষয়গুলো ইনপুট দেয়া নিয়ে বদলি কার্যক্রম বিলম্বিত হয়। এ বিষয়গুলো চূড়ান্ত হওয়ার সময়ই অবসরে যান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও সাবেক সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন। ফলে নভেম্বর থেকে পরীক্ষামূলকভাবে এ সফটওয়্যারের মাধ্যমে কিছু বদলি করার কথা থাকলেও তা পিছিয়ে গেছে।

জানা গেছে, একটি সফটওয়্যার তৈরি করে এর মাধ্যমে শিক্ষক বদলি কার্যক্রম পরিচালনা করা হবে। সফটওয়্যার তৈরির কাজের অনেক অগ্রগতি হয়েছে। ইতোমধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও ডিপিই’র মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে এটি উপস্থাপন করা হয়েছে। এতে কিছু ত্রুটি ধরা পড়লে সেগুলো সংশোধন করতে বলা হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে সকল কাজ শেষ হলে আগামী বছরের জানুয়ারি মাস থেকে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম অনলাইনের আওতায় করা হবে।

এ বিষয়ে ডিপিইর মহাপরিচালক এ এম মনসুর আলম বলেন, ‘আগামী ডিসেম্বর মাসের মধ্যে সফটওয়্যারের কাজ শেষ করার সময় বেধে দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে সকল কাজ শেষ হলে আগামী বছর থেকে অনলাইনের মাধ্যমে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হতে পারে।’


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

স্ত্রীকে ২৬ কোটি রুপির উপহার দিলেন সঞ্জয়

Shamim Reza

ব্রাজিলে বাস দুর্ঘটনায় ১৯ জন নিহত

Shamim Reza

ময়লা ভেবে নদীর ধারে ফেলা হয়েছিল ব্যাগ ভর্তি টাকা

Shamim Reza

বিদ্রোহী প্রার্থীর পক্ষে কাজ করায় এমপির সহধর্মিনীসহ ৭ আ. লীগ নেতা বহিষ্কার

rony

কারাগারে নারীসঙ্গ পেতে কত টাকা ঘুষ দেন হলমার্কের তুষার!

globalgeek

মসজিদের সিন্দুকে সোয়া ২ কোটি টাকা

globalgeek