Views: 197

ক্রিকেট (Cricket) খেলাধুলা

প্রায় আড়াই মাস অস্ট্রেলিয়ায় থাকবেন কোহলিরা, সূচি চূড়ান্ত


স্পোর্টস ডেস্ক : তিন ওয়ানডে, তিন টি-টোয়েন্টি ও চার টেস্ট, সঙ্গে আবার দুই সপ্তাহের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন- সবমিলিয়ে প্রায় আড়াই মাস (সত্তর দিনের বেশি) সময় অস্ট্রেলিয়াতে থাকতে হবে ভারতীয় ক্রিকেট দলকে। যা শুরু হবে আগামী মাসের ১২ নভেম্বর থেকে এবং শেষ হবে নতুন বছরের জানুয়ারি মাসের শেষ সপ্তাহে।

ভারতীয় দলের এই পূর্ণাঙ্গ সফরের সূচি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। যা থেকে নিশ্চিত হওয়া গেছে, প্রায় আড়াই মাস সময় অস্ট্রেলিয়া থাকতে হবে বিরাট কোহলি, জাসপ্রিত বুমরাহদের। এ সফরের শুরুটা হবে কোয়ারেন্টাইন দিয়ে আর শেষ হবে ব্রিসবেনে চতুর্থ টেস্টের মধ্য দিয়ে।

আগামী ১২ নভেম্বর অস্ট্রেলিয়ার সিডনিতে পৌঁছে যাবে ভারতীয় দল। ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ সিডনিতে হওয়ায় সেখানেই থাকতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে। পরে ২৭ নভেম্বর থেকে শুরু হবে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগের অন্তর্ভুক্ত থাকা তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

একদিনের আন্তর্জাতিক ম্যাচের এই সিরিজ শেষে ৪ ডিসেম্বর থেকে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এ দুই সিরিজের ম্যাচগুলো ঘুরিয়ে-ফিরিয়ে সিডনি ও ক্যানবেরায় অনুষ্ঠিত হবে। টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচের দিন থেকেই শুরু হয়ে যাবে টেস্ট সিরিজের জন্য আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ থাকা এই চার ম্যাচের সিরিজ খেলতে নামার আগে দুইটি তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত। প্রথমটি হবে দিনের আলোয় আর পরেরটি দিবারাত্রি। কেননা ১৭ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি হবে দিবারাত্রির খেলা। পরে বক্সিং ডে টেস্টে মাঠে ঢুকতে দেয়া হবে ২৫ হাজার দর্শক।

বর্তমানে টেস্ট র‍্যাংকিংয়ের সবার ওপরে রয়েছে অস্ট্রেলিয়া। তবে সাম্প্রতিক মুখোমুখি লড়াইয়ে এগিয়ে রয়েছে ভারত। সাদা পোশাকের ক্রিকেটে শেষ চার সিরিজের তিনটিতেই জিতেছে ভারত। যার মধ্যে রয়েছে ২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটি থেকে প্রথমবার টেস্ট সিরিজ জেতার সুখস্মৃতিও।

ভারতের অস্ট্রেলিয়া সফরের পূর্ণাঙ্গ সূচি


প্রথম ওয়ানডে – ২৭ নভেম্বর, সিডনি
দ্বিতীয় ওয়ানডে – ২৯ নভেম্বর, সিডনি
তৃতীয় ওয়ানডে – ৩ ডিসেম্বর, ক্যানবেরা

প্রথম টি-টোয়েন্টি – ৪ ডিসেম্বর, ক্যানবেরা
দ্বিতীয় টি-টোয়েন্টি – ৬ ডিসেম্বর, সিডনি
তৃতীয় টি-টোয়েন্টি – ৮ ডিসেম্বর, সিডনি

প্রস্তুতি ম্যাচ – ৬ ডিসেম্বর, দ্রুময় ওভাল
প্রস্তুতি ম্যাচ – ১১ ডিসেম্বর, সিডনি (দিবারাত্রি)

প্রথম টেস্ট – ১৭ ডিসেম্বর, অ্যাডিলেইড (দিবারাত্রি)
দ্বিতীয় টেস্ট – ২৬ ডিসেম্বর, মেলবোর্ন
তৃতীয় টেস্ট – ৭ জানুয়ারি, সিডনি
চতুর্থ টেস্ট – ১৫ জানুয়ারি, ব্রিসবেন

অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দল

টি-টোয়েন্টি স্কোয়াড
বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, শুবমান গিল, লোকেশ রাহুল (সহ-অধিনায়ক ও উইকেটরক্ষক), স্রেয়াশ আয়ার, মানিশ পান্ডে, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগরওয়াল, রবীন্দ্র জাদেজা, ইয়ুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদীপ সাইনি, শার্দুল ঠাকুর।

ওয়ানডে স্কোয়াড
বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, শুবমান গিল, লোকেশ রাহুল (সহ-অধিনায়ক ও উইকেটরক্ষক), স্রেয়াশ আয়ার, মানিশ পান্ডে, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগরওয়াল, রবীন্দ্র জাদেজা, ইয়ুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদীপ সাইনি, শার্দুল ঠাকুর।

টেস্ট স্কোয়াড
বিরাট কোহলি (অধিনায়ক), মায়াঙ্ক আগরওয়াল , পৃত্থি শ’, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হনুমা বিহারি, শুবমান গিল, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রিশাভ পান্ত (উইকেটরক্ষক), জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, উমেষ যাদব, নবদীপ সাইনি, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্র অশ্বিন, মোহাম্মদ সিরাজ।

কমলেশ নাগরকোটি, কার্তিক তেয়াগি, ইশান পোরেল এবং টি নটরাজন- এই চার বোলারকে দলে না নেয়া হলেও তারা বিরাট কোহলিদের সঙ্গে অস্ট্রেলিয়া সফরে যাবেন।

ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার ওয়ানডে ও টি-টোয়েন্টি স্কোয়াড
অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, অ্যালেক্স ক্যারে, প্যাট কামিনস, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজলউড, ময়সেস হেনরিকস, মার্নাস লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, ড্যানিয়েল স্যামস, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

অবশেষে হারের মুখ দেখলো ইন্টার মিলান

Mohammad Al Amin

টেস্ট র‍্যাংকিংয়ে আফগানিস্তানেরও নীচে বাংলাদেশ

mdhmajor

কাল ক্রিকেটারদের করোনা টেস্ট

Saiful Islam

বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটিং পরামর্শক লুইস!

Mohammad Al Amin

সিডনি টেস্টে অভিষেক হচ্ছে নবদীপ সাইনির

azad

এবার স্ত্রীর সমর্থনও পেলেন মাশরাফি

rony