Views: 257

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট আসাদকে হত্যা করতে চেয়েছিলেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে হত্যা করতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের বিরোধিতায় এ পরিকল্পনা কার্যকর করতে পারেননি তিনি।

মঙ্গলবার ফক্স নিউজ চ্যানেলের নিয়মিত অনুষ্ঠান ‘ফক্স অ্যান্ড ফ্রেন্ডস’-এ অংশ নিয়ে নিজের মুখেই এ কথা স্বীকার করেছেন ট্রাম্প।

অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি চাইলে তাকে (আসাদ) সরিয়ে দিতে পারতাম, ম্যাটিস এর বিরুদ্ধে ছিলেন। ম্যাটিস বেশিরভাগ বিষয়েরই বিরুদ্ধে ছিলেন… তিনি জানেন না কীভাবে জিততে হয়।’


ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়া, সিরিয়া ও আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার, জলবায়ু পরিবর্তন রোধে অর্থবরাদ্দ কমিয়ে দেয়ার মতো বিভিন্ন বিষয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে তার মতবিরোধ দেখা দেয় তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিসের।

শেষ পর্যন্ত ২০১৮ মন্ত্রী পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন তিনি। অবশ্য ট্রাম্প দাবি করেছিলেন, ম্যাটিস পদত্যাগ করেননি, তাকে বরখাস্ত করেছেন তিনি।

ফক্স অ্যান্ড ফ্রেন্ডস-এ জেমস ম্যাটিস সম্পর্কে ট্রাম্প বলেন, ‘এ সাবেক জেনারেল একজন মহান আমেরিকান, তিনি দেশকে অনেক দিয়েছেন। আমি বলব না তিনি ভালো বা খারাপ আমেরিকান। আমি শুধু বলছি, তিনি কাজ ভালো করেননি। তাই তাকে যেতে দিয়েছি।’ -ফোবর্স, ওয়াশিংটন পোস্ট ও গার্ডিয়ান।


আরও পড়ুন

ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রশ্নে যুক্তরাষ্ট্রের সাথে আপস করবে না ইউরোপ : ম্যাক্রোঁ

Shamim Reza

গার্মেন্টসে আগুন দিয়ে ২৬০ জনকে হত্যায় দুজনের মৃত্যুদণ্ড

Shamim Reza

ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রশ্নে যুক্তরাষ্ট্রের সাথে আপস করবে না ইউরোপ : ম্যাক্রোঁ

azad

ফের লেবাননে শক্তিশালী বিস্ফোরণ, বহু হতাহতের শঙ্কা

Shamim Reza

বাংলাদেশের সাথে দ্বিপক্ষীয় ও বাণিজ্যিক সম্পর্ক জোরদারে আগ্রহী রুয়ান্ডা

azad

সিরিয়ায় আইএস-সরকারি বাহিনীর সংঘর্ষে নিহত ২৮

azad