আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

ফেইসবুক না করলেও রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করতে চলেছে গুগল

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে রাজনৈতিক বার্তা ছড়িয়ে বিভিন্ন দেশের নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ বেশ পুরনো। এঅভিযোগ থেকে মুক্তি পেতে রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করার পক্ষে নীতিগণ সিদ্ধান্ত গ্রহণ করেছে গুগল। প্রতিষ্ঠানটির ইউটিউব ও গুগল সার্চ প্ল্যাটফর্মে রাজনৈতিক প্রচার করার ক্ষেত্রে বৈশ্বিক পর্যায়ে এ বিধিনিষেধ জারি করা হচ্ছে।

আগামী এক সপ্তাহের মধ্যে এই বিধিনিষেধ প্রথমে যুক্তরাজ্যে প্রয়োগ করা হবে। এরপর আস্তে আস্তে বিশ্বের বিভিন্ন দেশে এই বিধিনিষেধ আরোপ করা হবে। তবে নির্দিষ্ট ভোটার ডেটাবেইস মিলিয়ে প্রচার কার্যক্রম চালানোর পরিবর্তে নির্দিষ্ট বয়স, লিঙ্গ বা স্থান অনুযায়ী বিজ্ঞাপন দেখানোর সুযোগ থাকবে।


শুধু তাই নয় বিজ্ঞাপন যদি প্রতারণামূলক হয় তাহলে বিজ্ঞাপনদাতার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে পারবে গুগল। এর আগে ১৫ নভেম্বরে একটি বিবৃতি প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার বিতর্ক এড়াতে তাদের প্ল্যাটফর্মে রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দেওয়া সিদ্ধান্ত গ্রহণ করে, যা আগামী ২২ নভেম্বর থেকে কার্যকর হবে। তবে এই ধরনের বিজ্ঞাপন দেওয়ার সুযোগ এখনও রেখেছে ফেইসবুক।

গুগল অ্যাডস বিভাগের পণ্য ব্যবস্থাপনা প্রধান স্কট স্পেনসার গতকাল বুধবার এক ব্লগ পোস্টে বলেছেন, যেসব রাজনৈতিক বিজ্ঞাপনের ক্ষেত্রে আমরা ব্যবস্থা নিতে পারি, তা সীমিত পর্যায়ে থাকবে। তবে সুস্পষ্ট নীতিমালা ভঙ্গ করলেই ব্যবস্থা নেওয়া হবে।

সূত্র: বিবিসি ও রয়টার্স


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

‘যাচ্ছে না করোনা, বরং দাবানলের মতো ছড়িয়ে বড় সর্বনাশ করতে পারে ’

Sabina Sami

করোনা ভ্যাকসিন তৈরিতে ৩৩০০ কোটি টাকা দান করলেন এই ভারতীয় ব্যবসায়ী

Sabina Sami

ট্রাম্পের প্রস্তাবে রজার স্টোনের শাস্তি কমলো

Sabina Sami

৮৬ বছর পর ইস্তাম্বুলের খ্যাতনামা এই মসজিদে শোনা গেল আজানের ধ্বনি

mdhmajor

ভারতে করোনা সন্দেহে বাস থেকে ছুঁড়ে ফেলে দিলো তরুণীকে, রাস্তায় মৃত্যু

Sabina Sami

কুয়েত থেকে দেশে ফেরার আশঙ্কায় আড়াই লাখের বেশি বাংলাদেশি

Sabina Sami