Views: 70

বিজ্ঞান ও প্রযুক্তি

ফোনে অতিরিক্ত চার্জ ঠেকাতে নতুন প্রযুক্তি


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : ‘অপটিমাইজড চার্জিং’ নামের নতুন ফিচার নিয়ে এল ওয়ানপ্লাস। এই ফিচারের ব্যবহার করলে অতিরিক্ত চার্জে ফোনের ব্যাটারির ক্ষতি হবে না। গত বছর বেটা ভার্সনে এই ফিচার দেখা গিয়েছিল। ‘অপটিমাইজড চার্জিং’ এর ফলে ৮০ শতাংশের পরে ফোনের ব্যাটারি চার্জ হওয়া বন্ধ হবে। যে সময়ে নিয়মত চার্জিং বন্ধ হয় তার ১০০ মিনিট আগে আবার চার্জিং শুরু হবে। সাময়িকভাবে চার্জিং বন্ধ রেখে ফোনের ব্যাটারির আয়ু বাড়াতে সাহায্য করবে এই প্রযুক্তি।


ব্যাটারি মেনু থেকেই নতুন ‘অপটিমাইজড চার্জিং’ ব্যবহার করা যাবে। কোম্পানি জানিয়েছে ফোনের ব্যাটারি ৮০ শতাংশ চার্জ হলে সাময়িকভাবে চার্জিং বন্ধ হয়ে যাবে। সারা রাত চার্জ করলেও ৮০ শতাংশ চার্জের পরে সাময়িকভাবে চার্জিং বন্ধ রাখা হবে। রোজ যে সময়ে ঘুম থেকে ওঠেন তার ১০০ মিনিট আগে আবার চার্জিং শুরু হবে। এর ফলে সকালে অ্যালার্ম বাজার সময় ১০০ শতাংশ চার্জ সহ ঘুম থেকে উঠতে পারবেন।

কয়েক সপ্তাহ ব্যবহারের পরে এই সময় আরও ভালো ভাবে কাজ করবে নতুন চার্জিং প্রযুক্তি।

গত মাসে ওয়ানপ্লাস ৭ আর ওয়ানপ্লাস ৭ প্রো ফোনে অক্সিজেন ওএস বেটা ভার্সানে প্রথম এই ফিচার দেখা গিয়েছিল। যদিও অন্যান্য ওয়ানপ্লাস ফোনে এই ফিচার পৌঁছবে কি না জানা যায়নি।

ওয়ানপ্লাস ৭ আর ওয়ানপ্লাস ৭ প্রো ফোনে অপটিমাইজড চার্জিং ব্যবহার করতে সেটিংস> ব্যাটারি বিভাগে যেতে হবে। এই অপশন অন হলে ব্যাটারি আইকনে তা দেখা যাবে।

অন করার পরে নোটিফিকেশন থেকেই এই অপশন বন্ধ করার অপশন দেখা যাবে। এই অপশন বন্ধ করলে সঙ্গে সঙ্গে আবার চার্জিং শুরু হয়ে যাবে।

ওয়ানপ্লাস ছাড়াও সম্প্রতি আসুস ও অ্যাপেল ইতিমধ্যেই একই ধরনের ব্যাটারি অপটিমাইজেশন ফিচার নিয়ে এসেছিল।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

এবার ডিজিটাল ব্যবসায় শুল্ক বসাচ্ছে দক্ষিণপূর্ব এশিয়া

azad

উইন্ডোজ সেভেনে বন্ধ হচ্ছে গুগল ক্রোম

Shamim Reza

২ ডিসেম্বর মহাকাশে যাচ্ছে বাংলাদেশের ধনে বীজ

Shamim Reza

মোবাইল টাওয়ার শেয়ারিং কার্যক্রমের উদ্বোধন করলেন টেলিযোগাযোগ মন্ত্রী

mdhmajor

সেবা সম্প্রসারণে টেলিটক-জোবাইক চুক্তি

Saiful Islam

আন্তর্জাতিক ভ্রমণের জন্য কিউআর কোড ব্যবহার করবে চীন!

Mohammad Al Amin