Views: 159

আন্তর্জাতিক জাতীয়

বঙ্গবন্ধু আগামী প্রজন্মের অনুপ্রেরণার উৎস : ইউনেস্কো

জুমবাংলা ডেস্ক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎবার্ষিকীতে এক বাণীতে তার জীবনব্যাপী সংগ্রামের কথা স্মরণ করেছেন ইউনেস্কোর মহাপরিচালক অড্রে অ্যাজুলাই।

শুক্রবার ওই বাণীতে তিনি বলেন, বঙ্গবন্ধু যা করে গেছেন তা অনাগত প্রজন্ম এবং যারা পৃথিবীকে নতুন করে দেখতে চান তাদের কাছে অফুরান অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

অ্যাজুলাই বলেন, এমনকি মৃত্যুর সাড়ে চার দশক পরও নিজ জনগণের অধিকার ও স্বাধীনতার সংগ্রামে তার আত্মোৎসর্গ, সংগ্রাম এবং ত্যাগকে স্মরণ করছে বিশ্ববাসী।


বাণীতে তিনি উল্লেখ করেন, ইউনেস্কোর ‘মেমোরি অফ দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত হওয়া ঐতিহাসিক সাতই মার্চের ভাষণে শেখ মুজিবুর রহমান অন্তর্ভুক্তিমূলক, সমতা ও গণতান্ত্রিক সমাজ নির্মাণের যে আকাঙ্ক্ষা ব্যক্ত করেছেন, সেটিকে বৈশ্বিক সংস্থাটিও ধারণ করে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজনেও ইউনেস্কো জড়িত হচ্ছে জানিয়ে মহাপরিচালক বলেন, “সুন্দর পৃথিবী গড়ার ক্ষেত্রে তার লক্ষ্যের প্রতি আমাদের অঙ্গীকারকে পুনর্ব্যক্ত করার এবং সব মানুষের নৃতাত্ত্বিক, সাংস্কৃতিক, ভাষাগত ও ধর্মীয় বৈচিত্র্যকে সম্মান দেখিয়ে সমাজ তৈরির ক্ষেত্রে বড় সুযোগ হিসাবে এলো এই উপলক্ষ।”

অ্যাজুলাই বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কল্যাণকর ভবিষ্যতের জন্য রাষ্ট্রসমূহের ঐক্যবদ্ধ শক্তিতে দৃঢ়ভাবে বিশ্বাস করতেন। তার এই বিশ্বাস তিনি ১৯৭৪ সালে জাতিসংঘে পুনর্ব্যক্ত করে বলেছিলেন, জনগণের শক্তিতে অদম্য আত্মবিশ্বাস নিয়ে যে কোনো অসাধ্য সাধন ও দুরূহ বাধা অতিক্রম করা সম্ভব।”


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

অবশেষে ধর্ষণ ও নুরদের নিয়ে যা যা বললেন সেই ঢাবি ছাত্রী

rony

পিরোজপুরে কমিউনিটি ক্লিনিকগুলো এখন স্বাস্থ্য সেবার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান

azad

নেট নেই, তাই গাছে উঠেই চলছে অনলাইন ক্লাস

Shamim Reza

হাজার হাজার মসজিদ ধ্বংস করেছে চীন, বন্দি করেছে ১০ লক্ষ মুসলিমকে: এএসপিআই

mdhmajor

পদোন্নতি পেয়ে অতিরিক্ত সচিব হলেন ৯৮ কর্মকর্তা

azad

এমসি কলেজ শিক্ষার্থীদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ

rony