Views: 376

বিজ্ঞান ও প্রযুক্তি

বছরের প্রথম ‘সুপারমুন’ দেখা যাবে আজ, যখন দেখবেন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: আজ রবিবার মধ্যরাতের আকাশে দেখা যাবে স্বাভাবিকের চেয়ে বড় চাঁদ। যাকে ‘সুপারমুন’বলা হয়। এ বছরের প্রথম ‘সুপারমুন’ এটা। নাসার বিবৃতিতে জানানো হয়েছে, আজ রবিবার রাত ১২টা ৪৮ মিনিটে কক্ষপথে প্রদক্ষিণ করতে করতে পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। ফলে আমাদের চোখে এটাকে অনেক বড় মনে হবে। ওই সময় পৃথিবীর দ্রাঘিমাংশ অনুযায়ী চাঁদ আর সূর্য থাকবে একে অন্যের ঠিক বিপরীতে।

নাসা আরো জানিয়েছে, এ বার টানা ৩ দিন ধরে রাতের আকাশে বেশ বড় চাঁদ দেখতে পাওয়া যাবে। গতকাল শনিবার গভীর রাত থেকে মঙ্গলবার (৩০ মার্চ) পর্যন্ত এমন বড় আকারের চাঁদ দেখা যাবে।

এমন বড় আকারের চাঁদের নাম ‘সুপারমুন’ দেওয়া হয় ১৯৭৯ সালে। নাসার জ্যোতির্বিজ্ঞানীদের একাংশ জানাচ্ছেন, এ বছরে ৪টি ‘সুপারমুন’ হবে। মার্চ থেকে জুনের মধ্যে দেখা যাবে। কেউ কেউেআবার বলছেন ৩টি ‘সুপারমুন’ হবে এপ্রিল ও মে মাসে।

নাসার বিবৃতিতে বলা হয়েছে, এপ্রিলে পূর্ণিমার দিন (২৬ এপ্রিল)-এর থেকে পৃথিবীর বেশি কাছাকাছি চাঁদ আসবে মে মাসের পূর্ণিমার দিন (২৬ মে)-টিতে। যদিও সে ক্ষেত্রে মে মাসের পূর্ণিমার চাঁদ আকারে মাত্র ০.০৪ শতাংশ বড় হবে এপ্রিলের পূর্ণিমার চাঁদের চেয়ে।

মার্চের এই ‘সুপারমুন’-কে ‘ওয়ার্ম মুন’ও বলা হয়। দক্ষিণ আমেরিকার কয়েকটি উপজাতি সম্প্রদায়ের মানুষ গত শতাব্দীর তিনের দশকে এই সময়ের ‘সুপারমুন’-এর নাম দিয়েছিলেন ‘ওয়ার্ম মুন’,। এই সময় খুব কেঁচো দেখতে পাওয়া যায় বলে জনশ্রুতি রয়েছে।

সূত্র: আনন্দবাজার, সিএনএন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পৃথিবীর বাইরে প্রথম হেলিকপ্টার উড়াতে যাচ্ছে নাসা

Shamim Reza

ফেসবুক থেকে আয় করবেন যেভাবে

Saiful Islam

অর্ডার করলেন আপেল, পেলেন আইফোন

Shamim Reza

বিশ্বজুড়ে টুইটারে বিভ্রাট

Shamim Reza

৪০ বছরের পৃথিবীর জলবায়ু পরিবর্তন দেখুন গুগল আর্থে

Shamim Reza

চাঁদের বুকে পা রেখেছিলেন সবশেষ যে নভোচারীরা

Mohammad Al Amin