Views: 1213

বিজ্ঞান ও প্রযুক্তি

বন্ধ হচ্ছে অবৈধ হ্যান্ডসেট, জেনে নিন মোবাইলটি নিবন্ধিত কিনা


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : অবৈধভাবে আমদানি করা বা নকল ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেন্টিফিকেশন (আইএমইআই) নম্বরের মোবাইল হ্যান্ডসেটগুলো আগামী বছরের শুরুর দিকে বন্ধ করার কথা জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। জাতীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা এমন একটি প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে যা এসব হ্যান্ডসেটের সিম কার্ডের সেবা বন্ধ রাখবে।


আপনার ব্যবহৃত মোবাইল হ্যান্ডসেটটি নিবন্ধিত কি না তা এক নজরে দেখে নিন।

যে কেউ *#০৬#-এ ডায়াল করে মোবাইলের পর্দায় তার হ্যান্ডসেটের আইএমইআই নম্বর খুঁজে পাবেন। সেটি নিবন্ধিত কিনা জানতে মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে KYD স্পেস ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠাতে হবে।

প্রসঙ্গত, গত বছরের ২২ জানুয়ারি বিটিআরসি মোবাইল হ্যান্ডসেট অনলাইন ডাটাবেস চালু করে। তারপরে থেকে বৈধভাবে আমদানি করা এবং এসেম্বল করা সব হ্যান্ডসেট তাদের ডাটাবেসে নিবন্ধিত হচ্ছে। বিটিআরসির কর্মকর্তাদের মতে, বাংলাদেশে বর্তমানে ব্যবহৃত ১০ কোটি মোবাইলের প্রায় ৩০ শতাংশ অবৈধভাবে আমদানি করা হয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

চীনের সড়কে চলছে ফাইভ জি বাস

Saiful Islam

আরও আপডেট হচ্ছে টেসলার সেলফ ড্রাইভিং সফটওয়্যার

Saiful Islam

মোবাইল নেটওয়ার্কের মান নিশ্চিত করতে আইনি নোটিশ

Saiful Islam

বিজ্ঞাপন ছাড়া ইউটিউব ভিডিও দেখবেন যেভাবে

Shamim Reza

হারানো মোবাইল সহজেই খুঁজে পাবেন যেভাবে

rony

এবার ডিজিটাল ব্যবসায় শুল্ক বসাচ্ছে দক্ষিণপূর্ব এশিয়া

azad