Views: 118

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

বয়স্কদের যেভাবে করোনা থেকে বাঁচাবেন

লাইফস্টাইল ডেস্ক : করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু হচ্ছে প্রবীণদের। যাদের বয়স একটু বেশি, তাদের পাশে কিভাবে থাকবেন? পাশে থেকে কিভাবে নিজেকেও বাঁচাবেন? খবর ডয়চে ভেলের।

আক্রান্ত হওয়ার ঝুঁকি যাদের বেশি
বয়স যাদের ৬৫ বছরের বেশি, করোনায় সংক্রমিত হলে তাদের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। তবে ডায়াবেটিস, হৃদরোগ বা অন্য কোন জটিল রোগ থাকলে এর চেয়ে কম বয়সিদেরও করোনাভাইরাসে মৃত্যু হতে পারে।

বয়স্কদের পাশে সর্তকতা অবলম্বন জরুরি
অনেক দেশে প্রবীণদের অন্তত ১২ সপ্তাহ ঘরে থাকতে বলা হয়েছে। চিকিৎসকদের পরামর্শ, এই সময় প্রবীণদের সঙ্গে দেখা করতে গেলে অন্তত এক মিটার, অর্থাৎ তিন ফুট দূরে থেকে কথা বলতে হবে। চুমু খাওয়া বা আলিঙ্গন করা যাবে না।

হাত ধুয়ে নিতে ভুলবেন না
ঘরের বাইরে গেলে এখন এমনিতেই সবার স্যানিটাইজার বা সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নেয়া উচিত। প্রবীণদের কাছাকাছি গেলেও এই নিয়ম মানতে হবে।

দেখা কম করা ভালো
এমনিতে দেখা কম করা ভালো। খুব জরুরি প্রয়োজন ছাড়া দেখা না করে ফোন করে, চিঠি লিখে বা সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তায় প্রবীণদের খোঁজখবর নেয়া যেতে পারে।

প্রবীণদের যা যা করতে হবে
করোনার আতঙ্ক নিয়ে প্রবীণদের পক্ষে একা থাকা খুব কঠিন। সময় কাটাতে তাদের ঘর পরিষ্কার করা নাচা বা বসে বসে করা যায় এমন ব্যায়ামে মন দিতে হবে। এছাড়া সূর্যের আলো আর মুক্ত বাতাস যতটা সম্ভব গায়ে লাগাতে হবে।


আরও পড়ুন

আরব সাগরে বিপুল রুশ ও চীনা অস্ত্র জব্দ করল যুক্তরাষ্ট্র

Saiful Islam

চীনের নিয়ন্ত্রণহীন সেই রকেট পড়ার ভিডিও

Shamim Reza

কোনো অঘটন ঘটলে দায় সরকারের : খালেদার আইনজীবী

Shamim Reza

কিশোরীর লাশ কাঁধে করে ৩৫ কি.মি পাড়ি দিলেন বাবা

Shamim Reza

করোনায় বিপর্যস্ত ভারতে দিশেহারা বাংলাদেশি রোগীরা

mdhmajor

মমতার মন্ত্রিপরিষদের ৪৩ সদস্যের নাম প্রকাশ

globalgeek