Views: 488

জাতীয়

বাংলাদেশের ভ্যা.কসিন নিতে আগ্রহী নেপাল


দেশীয় গ্লোব বায়োটেকের ব্যানকোভিড ভ্যা.কসিনের দাম হতে পারে প্রায় সাড়ে তিন হাজার টাকা। এটি সফল হলে বাংলাদেশের চাহিদা মেটানোর পরই বিভিন্ন দেশে রফতানি করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান হারুনুর রশীদ। এদিকে, হিউম্যান ট্রায়ালের আগেই বিশ লাখ ডোজ টিকা কিনতে সমঝোতা করেছে নেপাল।

গ্লোবের চেয়ারম্যান হারুনুর রশীদ বলেন, বাংলাদেশে তৈরি করোনা ভ্যা.কসিন ব্যানকোভিডের দুই মিলিয়ন ডোজ ক্রয়ের সমঝোতা হয়েছে নেপালের আনমোল ফার্মাসিক্যাল। আগ্রহী আরো বেশ কয়েকটি দেশ। তবে তিনি এই দেশটির নাম বলেননি।


নেপালের অ্যাম্বাসেডর ডা. বনশ্রীধর মিশ্রা বলেন, তারা এই ভ্যা.ক্সিন নিতে আগ্রহী। সফল হলে সরকারিভাবে ক্রয় করতে চান তারা। বাংলাদেশ সরকার চাইলে নেপাল ক্লিনিক্যাল ট্রায়েলে আগ্রহী নেপাল।

আরও পড়ুন: সিলেটের পুলিশ কমিশনার গোলাম কিবরিয়াকে বদলি

গ্লোব বায়োটেকের প্রধান বলেন,বাংলাদেশকে সন্তুষ্ট করই আমদানি হবে ব্যানকোভিড। দামের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও অন্য ভ্যা.কসিনের চেয়ে তা তুলনামূলক কম হবে বলে জানান তিনি।

শিগগিরই মানবদেহে প্রয়োগের অনুমতি চাইতে সিআরও এর মাধ্যমে বিএমআরসিতে আবেদন জমা দিবে গ্লোব বায়োটেক।

এর আগে, গত ৫ অক্টোবর গ্লোব জানায়, গ্লোব সফলভাবে প্রা.ণিদেহে তাদের ট্রা.য়াল সম্পন্ন করেছে, এখন হিউম্যান ট্রা.য়ালে যওয়ার জন্য প্রস্তুত। সেদিন প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো. হারুনুর রশীদ জানান, সব ঠিকঠাক থাকলে, সরকারের সার্বিক সহযোগিতা পেলে ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির শুরুতে আসবে। তবে এজন্য তিনি সরকারের পৃষ্ঠপোষকতার জন্য আবেদন করেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

করোনা ভ্যাকসিন: ৭ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে টিকাদান

rony

ভারতে টুরিস্ট ভিসা শিগগিরই চালু হবে, জানালেন হাইকমিশনার

rony

খুলছে প্রাথমিক বিদ্যালয়, সপ্তাহে যতদিন চলতে পারে স্কুল

rony

এইচএসসির ফল প্রকাশের সব বাধা কাটল

Shamim Reza

আ.লীগ থেকে রাজশাহী জেলা পরিষদ চেয়ারম্যানকে বহিষ্কার

rony

সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে

azad