অর্থনীতি-ব্যবসা জাতীয়

বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় জনশক্তি রফতানি নিয়ে আবারো অনিশ্চিতয়তা

জুমবাংলা ডেস্ক : বাংলাদেশি শ্রমিকদের জন্য মালয়েশিয়ার শ্রম বাজার উন্মুক্ত ঘোষণার বিষয়ে দু’দেশের ওয়ার্কিং কমিটির বৈঠক স্থগিত করেছে মালয়েশিয়া সরকার। এর ফলে আবারো অনিশ্চয়তায় পড়েছে মালয়েশিয়ায় জনশক্তি রফতানি প্রক্রিয়া।

জানা গেছে, বাংলাদেশি শ্রমিকদের জন্য মালয়েশিয়া শ্রমবাজার পুনরায় চালুর বিষয়ে এ মাসের শুরুতে অনুষ্ঠিত বৈঠকে ঐক্যমতে পৌঁছেছিল দু’দেশ। আগামী ২৪ ও ২৫ নভেম্বর দু’দেশের ওয়ার্কিং কমিটির বৈঠক হওয়ার কথাও ছিল। এরপরই শুরু হতো জনশক্তি রফতানি প্রক্রিয়া। কিন্তু শেষ সময়ে এসে মালয়েশিয়া সরকার বৈঠকটি স্থগিত করেছে।

দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত বাংলাদেশে আসছে না দেশটির প্রতিনিধিদল। এর ফলে আবারো অনিশ্চিত হয়ে পড়লো বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় জনশক্তি রফতানি।


প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত সোমবার (১৮ নভেম্বর) মালয়েশিয়া সরকার আলোচনা স্থগিত করার বিষয়টি জানিয়েছে। তবে বৈঠক স্থগিতের কারণ জানায়নি দেশটি।

প্রসঙ্গত, গত ৬ ও ৭ নভেম্বর দুই দেশের মধ্যে ওয়ার্কিং কমিটির বৈঠক হয়। আলোচনায় শ্রমবাজার চালুর ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া পরবর্তী আলোচনায় এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলেও উল্লেখ করা হয়।

দুই দেশের মন্ত্রী পর্যায়ের এই আলোচনায় অংশগ্রহণ করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এবং মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগান। এই আলোচনায় বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানি চালুর বিষয়ে একমত হয় মালয়েশিয়া। এর অংশ হিসেবে ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় আসার কথা ছিল মালয়েশিয়ার একটি প্রতিনিধি দলের।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

বিদেশি প্রতিষ্ঠানের লভ্যাংশ পুনঃবিনিয়োগের সুযোগ

Saiful Islam

রিজেন্ট চেয়ারম্যানকে পলাতক দেখিয়ে ১৭ জনের বিরুদ্ধে র‌্যাবের মামলা

Saiful Islam

প্রাইম ব্যাংকের নতুন চেয়ারম্যান তানজিল চৌধুরী

Saiful Islam

আমি অপপ্রচারের শিকার: আহমদ শফী

Saiful Islam

ঈদের আগেই বিশ্বমানের আইসিইউ ইউনিট করছে গণস্বাস্থ্য

Saiful Islam

ডিএমপিতে এডিসি-এসি পদমর্যাদার ৬ কর্মকর্তার বদলি

Saiful Islam