Views: 100

অর্থনীতি-ব্যবসা জাতীয়

বাংলাদেশ ব্যাংকের অর্থ ছাড়ে ব্যাপক অনিয়ম

জুমবাংলা ডেস্ক : টাকা দেবে গৌরিসেন। আইসিবির উদ্যোক্তা সহায়তা প্রকল্পের কর্মকর্তাদের লাগামহীন খরচে গৌরিসেনের ভূমিকায় অবর্তীন হয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রকল্প অফিসের খরচে ব্যাপক গোঁজামিল থাকার পরও কোন প্রশ্ন ছাড়াই অর্থ ছাড় করে গেছে বাংলাদেশ ব্যাংক। বিশ্লেষকরা বলছেন, তদন্ত করে বিচারের মুখমুখি করলে কমবে এসব ঘটনা।

২০০৯ সালে গঠন করা হয় ইক্যুইটি সাপোর্ট ফান্ড বা ইএসএফ প্রকল্পের তহবিল পরিচালনার দায়িত্ব বর্তায় ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ-আইসিবির ওপর। প্রকল্প থেকে যাবতীয় খরচের বিল ত্রৈমাসিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকে দাখিল করা হয়। আর বাংলাদেশ ব্যাংক বিলের বিপরীতে টাকা ছাড় করে থাকে।

অনুসন্ধানে দেখা গেছে, ২০১৮ সালের জুলাই-সেপ্টেম্বর এই তিন মাসে বেতন-ভাতায় এক কোটি ৭৭ লাখ এবং বাড়ি ভাড়ায় ২৯ লাখ টাকা খরচ দেখানো হয়। অথচ পরের তিন মাসেই বেতন-ভাতায় গেছে দুই কোটি ৮৪ লাখ এবং বাড়ি ভাড়ায় ৫৯ লাখ টাকা। এমন ফাঁরাক থাকার পরও কোন জিজ্ঞাসা ছাড়াই উদার হস্তে টাকা ছাড় করেছে কেন্দ্রীয় ব্যাংক। যদিও প্রকল্প সংশ্লিষ্টদের দাবি তারা কোন রকম অনিয়মের ধার ধারেননি।

আইসিবি মহাব্যবস্থাপক রিফাত হাসান জানান, খরচে তারতম্য হলেও এ প্রকল্পে কোন দুর্নীতি হয়নি। প্রতিষ্ঠানের লোকবল কমে এবং বাড়ে তাই বেতনেও তারতম্য হয়ে থাকতে পারে।

সরকারি এ প্রতিষ্ঠানের খরচে এমন গোঁজামিলে ক্ষুব্ধ বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর। বিষয়টিকে একটি টেস্ট কেস হিসাবে নিয়ে কেন্দ্রীয় ব্যাংককে তদন্তের আহ্বান জানান বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর খোন্দকার ইব্রাহিম খালেদ। তবে এ বিষয়ে কথা বলতে রাজি হয়নি বাংলাদেশ ব্যাংক।

তথ্যসূত্র : চ্যানেল২৪


আরও পড়ুন

সেরামের বিরুদ্ধে মামলার চিন্তা: সংসদীয় কমিটি

Saiful Islam

ডিএমপির ১৮ কর্মকর্তার পদায়ন

Saiful Islam

কোনো অঘটন ঘটলে দায় সরকারের : খালেদার আইনজীবী

Shamim Reza

যথাসময়ে টিকা আসবে এবং সবাই পাবে : পররাষ্ট্রমন্ত্রী

Shamim Reza

আমরা হতাশ ও ক্ষুব্ধ: মির্জা ফখরুল

mdhmajor

দেশের ১৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

globalgeek