আন্তর্জাতিক জাতীয়

বাংলাদেশ-ভারত নৌ সচিব পর্যায়ের বৈঠক শুরু বুধবার

জুমবাংলা ডেস্ক: বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌ সচিব পর্যায়ের বৈঠক আগামী ৪ ও ৫ ডিসেম্বর রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হবে।

বুধবার প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট এন্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) বিষয়ক স্ট্যান্ডিং কমিটির এবং বৃহস্পতিবার সচিব পর্যায়ের ও ইন্টার গভার্নমেন্টাল কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।


সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষে নৌপরিবহন সচিব মো. আবদুস সামাদ এবং ভারতের পক্ষে সেদেশের নৌপরিবহন সচিব গোপাল কৃষ্ণ নেতৃত্ব দেবেন।

দু’দেশের নৌ সচিব পর্যায়ের শেষ বৈঠক গত বছরের অক্টোবরে নয়াদিল্লীতে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ও ভারতের মধ্যে ছয়টি করে ১২টি ‘পোর্টস অব কল’ রয়েছে। সেগুলো হলো বাংলাদেশের নারায়ণগঞ্জ, খুলনা, মংলা, সিরাজগঞ্জ, আশুগঞ্জ ও পানগাঁও এবং ভারতের কলকাতা, হলদিয়া, করিমগঞ্জ, পান্ডু, সিলঘাট ও ধুবরী।

দু’দেশের মধ্যে আটটি করে ১৬টি বাংকারিং পয়েন্ট (জাহাজে জ্বালানি নেয়ার স্থান) রয়েছে। সেগুলো হলো বাংলাদেশের শেখবাড়িয়া, মংলা, খুলনা, বরিশাল, চাঁদপুর, নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ ও চিলমারী এবং ভারতের কলকাতা, বজবজ, হলদিয়া, নামখানা, করিমগঞ্জ, ধুবরী, জগিগোপা ও পান্ডু। বাংলাদেশ-ভারতের মধ্যে চারটি (আপ-ডাউন হিসেবে আটটি) নৌরুট বিদ্যমান রয়েছে। সূত্র:বাসস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

৪ মাস পর স্কুলে ফিরেছে মালয়েশিয়ার শিশুরা

azad

ফের যতদিনের জন্য বন্ধ হচ্ছে গণপরিবহন

Shamim Reza

সাহেদের ভারতে পালানোর ঠিক আগ মুহূর্তে পথ আটকে দেয় কয়েকটি কুকুর

rony

মূলধারার গণমাধ্যম গুজব ঠেকাতে জোরালো ভূমিকা রাখতে পারে : বক্তারা

azad

‘আওয়াজ শোনা যায়, আল্লাহু আকবার, ধরে ফেলেছি’ সাহেদকে গ্রেফতারের যে বর্ণনা প্রত্যক্ষদর্শীর

rony

আন্তর্জাতিক আদালতে কাতারের কাছে হেরে গেল সৌদি জোট

rony