Views: 30

আন্তর্জাতিক জাতীয়

বাংলাদেশ-ভারত নৌ সচিব পর্যায়ের বৈঠক শুরু বুধবার

জুমবাংলা ডেস্ক: বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌ সচিব পর্যায়ের বৈঠক আগামী ৪ ও ৫ ডিসেম্বর রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হবে।

বুধবার প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট এন্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) বিষয়ক স্ট্যান্ডিং কমিটির এবং বৃহস্পতিবার সচিব পর্যায়ের ও ইন্টার গভার্নমেন্টাল কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।


সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষে নৌপরিবহন সচিব মো. আবদুস সামাদ এবং ভারতের পক্ষে সেদেশের নৌপরিবহন সচিব গোপাল কৃষ্ণ নেতৃত্ব দেবেন।

দু’দেশের নৌ সচিব পর্যায়ের শেষ বৈঠক গত বছরের অক্টোবরে নয়াদিল্লীতে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ও ভারতের মধ্যে ছয়টি করে ১২টি ‘পোর্টস অব কল’ রয়েছে। সেগুলো হলো বাংলাদেশের নারায়ণগঞ্জ, খুলনা, মংলা, সিরাজগঞ্জ, আশুগঞ্জ ও পানগাঁও এবং ভারতের কলকাতা, হলদিয়া, করিমগঞ্জ, পান্ডু, সিলঘাট ও ধুবরী।

দু’দেশের মধ্যে আটটি করে ১৬টি বাংকারিং পয়েন্ট (জাহাজে জ্বালানি নেয়ার স্থান) রয়েছে। সেগুলো হলো বাংলাদেশের শেখবাড়িয়া, মংলা, খুলনা, বরিশাল, চাঁদপুর, নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ ও চিলমারী এবং ভারতের কলকাতা, বজবজ, হলদিয়া, নামখানা, করিমগঞ্জ, ধুবরী, জগিগোপা ও পান্ডু। বাংলাদেশ-ভারতের মধ্যে চারটি (আপ-ডাউন হিসেবে আটটি) নৌরুট বিদ্যমান রয়েছে। সূত্র:বাসস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ম্যারাডোনার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

Saiful Islam

আর্মেনিয়ার যুদ্ধাপরাধ প্রকাশ করবে তুরস্ক

Saiful Islam

৮২ বছরেও ‘পালোয়ান’

Saiful Islam

চিফ হুইপের নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা করতেন তিনি

Shamim Reza

দ্য আন্ডারটেকারের বিদায়

Shamim Reza

সরকারকে টেনে নামাতে গিয়ে রশি ছিঁড়ে পড়ে গেছে বিএনপি : তথ্যমন্ত্রী

Shamim Reza