জাতীয় স্লাইডার

‘বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত, মিয়ানমার ব্যর্থ’

পররাষ্ট্রমন্ত্রীজুমবাংলা ডেস্ক : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, মিয়ানমার কর্তৃক জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ প্রস্তুত। তবে মিয়ানমার তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে অনুকূল পরিবেশ তৈরি করতে ব্যর্থ হয়েছে।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যায় তিনি রাজধানীর একটি হোটেলে ‘সমসাময়িক রাজনৈতিক ইস্যুতে বিশেষ ব্রিফিং’ শীর্ষক এক অনুষ্ঠানে এসব কথা বলেন।

এসময় মন্ত্রী বলেন, ‘আমি আমাদের আন্তর্জাতিক অংশীদারদের ও সম্প্রদায়কে মিয়ানমারের উপর আরো বেশি চাপ সৃষ্টির অনুরোধ করব, যাতে তারা বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য হয়।’

এ দেশে রোহিঙ্গাদের দীর্ঘকাল অবস্থান বাংলাদেশ ও এতদঞ্চলের জন্য হুমকি হতে পারে বলে সর্তক করেন ড. মোমেন। তিনি বলেন, বাংলাদেশ চায় রোহিঙ্গারা সুরক্ষা, নিরাপত্তা ও মর্যাদার সাথে স্বেচ্ছায় তাদের নিজ ভূমিতে ফিরে যাক। সমস্যা সমাধানের এটিই একমাত্র পথ।

মিয়ানমার থেকে পালিয়ে আসা প্রায় ১১ লাখ বাস্তুচ্যুত রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজার জেলায় আশ্রয় নিয়েছে। যাদের বেশিরভাগই ২০১৭ সালের ২৫ অক্টোবর মিয়নামারের রাখাইন রাজ্যে সামরিক অভিযানের পর এ দেশে এসেছে। জাতিসংঘ যাকে ‘জাতিগত নিধন’ ও ‘গণহত্যা হিসেবে’ অভিহিত করেছে।

বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটি ঢাকায় অবস্থানরত বিদেশী কূটনীতিকেদের জন্য ব্রিফিং করতে এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রশ্নোত্তর পর্বের আগে কমিটির সম্পাদক ড. শাম্মী আহমেদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, কমিটির সভাপতি রাষ্ট্রদূত এম জমির এবং প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী শাহ আলী ফরহাদ।



জুমবাংলানিউজ/এসআই




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

Adblocker detected! দয়া করে নিচের লেখাটি পড়ুন

আপনি অ্যাডব্লকার প্লাস বা অন্য কোনও অ্যাডব্লকিং সফ্টওয়্যার ব্যবহার করছেন যা নিউজটি সম্পূর্ণরূপে লোড হতে বাধা দিচ্ছে।

আমাদের সাইটে কোনও ক্ষতিকর ব্যানার, ফ্ল্যাশ, অ্যানিমেশন, অযথা শব্দ বা পপআপ বিজ্ঞাপন নেই। আমরা বিরক্তিকর কোন বিজ্ঞাপন সাইটে রাখি নাই।

সাইটটি পরিচালনা করতে আমাদের অর্থের প্রয়োজন এবং এই অর্থ আমাদের অনলাইন বিজ্ঞাপন থেকে আসে।

দয়া করে অ্যাডব্লকিং সফ্টওয়্যারে  zoombangla.com হোয়াইটলিস্ট অথবা অ্যাডব্লকার ডিজেবল করুন।

×