Views: 180

অর্থনীতি-ব্যবসা জাতীয়

বাজারে ভোক্তা অধিদপ্তরের অভিযান, জরিমানা গুনলো ৭৯টি প্রতিষ্ঠান

জুমবাংলা ডেস্ক: ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে আজ (১২ এপ্রিল) সারাদেশে ৭৯টি প্রতিষ্ঠানকে ২ লাখ ২৪ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আসন্ন পবিত্র রমজান ও করোনা মহামারিকালে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ঢাকা মহানগরসহ বিভিন্ন জেলা ও উপজেলার বাজারে এ অভিযান পরিচালনা করা হয়।

পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ঔষধ, মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, নকল মাস্ক -স্যানিটাইজার, ওজনে কারচুপিসহ বিভিন্ন অপরাধে প্রতিষ্ঠানগুলিকে জরিমানা করা হয়।

ঢাকা মহানগরীর মিরপুর শাহ আলী বাজার, মিরপুর ৬ নং বাজার, মোহাম্মাদপুর কৃষি মার্কেট, মোহাম্মদপুর টাউনহল বাজার,খিলগাঁও তালতলা বাজার, মালিবাগ বাজার, শান্তিনগর বাজার, আগারগাঁও তালতলা বাজার, পলাশী বাজার, গুলশান -১ বাজারসহ বিভিন্ন সুপারশপ ও ফার্মেসীতে অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান ।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

ঢাকা মহানগরের বিভিন্ন বাজারে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত মোবাইল টিমের সাথে বাজার তদারকি করেন অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনী, প্রনব কুমার প্রামানিক এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা ও মাহমুদা আক্তার।

অভিযান পরিচালনাকালে বাজারে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলার জন্য হ্যান্ড মাইকে সচেতন করা হয়। করোনা থেকে সুরক্ষার জন্য অধিদপ্তরের পক্ষ হতে ব্যবসায়ী ও ভোক্তা তথা জনসাধারণের মধ্যে মাস্ক বিতরণ করা হয়।

তদারকিকালে ভোজ্যতেল, চাল, পেঁয়াজ, ছোলা,চিনি, খেজুর, স্যানিটাইজার ও মাস্কসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়।

ঢাকাসহ সারাদেশে টিসিবি কর্তৃক ন্যায্যমূল্যের পণ্য বিক্রয় কার্যক্রমও (ট্রাক সেল) তদারকি করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাগণ।

নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ও যৌক্তিকমূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রয় করতে ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান।

তিনি বলেন, ‘দেশে পর্যাপ্ত পণ্যের মজুত ও সরবরাহ রয়েছে।’

আতংকিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় হতে বিরত থাকতে ও স্বাস্থ্যবিধি মেনে নিত্যপণ্য ক্রয়- বিক্রয় করতে ভোক্তা ও ব্যবসায়ীদের পরামর্শ দেন বাবলু কুমার সাহা।

Share:



আরও পড়ুন

২৩ মে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান, জানালেন শিক্ষা উপমন্ত্রী

mdhmajor

প্রধানমন্ত্রীর মহানুভবতায় জেলের বাইরে খালেদা জিয়ার ঈদ: হাছান মাহমুদ

mdhmajor

আরও এক সপ্তাহ থাকছে ‘কঠোর লকডাউন’, প্রজ্ঞাপন কাল

mdhmajor

ফিরতি যাত্রায় জনস্রোত হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে

mdhmajor

ঈদের ছুটি শেষ হচ্ছে আজ

mdhmajor

এবার ঢাকামুখী যাত্রীদের চাপ

Shamim Reza