Views: 122

আন্তর্জাতিক

বারকিনা ফাসোতে হামলায় ১৪ সেনা নিহত


আন্তর্জাতিক ডেস্ক : বারকিনা ফাসোর উত্তরাঞ্চলে জিহাদিদের হামলায় ১৪ সেনা নিহত হয়েছেন। সেখানে তাদের গাড়িবহরের ওপর এ হামলা চালানো হয়েছে।

দেশটিতে পাঁচ বছরের জিহাদি তৎপরতা চলাকালে সেনাবাহিনীর ওপর এটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। সরকারি বিবৃতির বরাতে বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে।

বারকিনা ফাসোর উত্তরাঞ্চলে মালি ও নাইজার সীমান্তের কাছে বুধবার এ হামলা চালানো হয়। আর এমন একসময় এ হামলা চালানো হলো, যখন দেশটিতে প্রেসিডেন্ট ও আইনসভার নির্বাচন আসন্ন। আগামী ২২ নভেম্বর এ নির্বাচন হতে যাচ্ছে।


সরকারি মুখপাত্র রামিস ফুলগেন্স ড্যান্ডজিনোউ বৃহস্পতিবার বলেন, টিন-আকোফ সামরিক বাহিনীর একটি বহর সশস্ত্র সন্ত্রাসী গ্রুপের হামলার শিকার হয়েছে।

বারকিনা ফাসোর উত্তরাঞ্চলে জিহাদিরা অনেক বেশি তৎপর। ২০১৫ সালে প্রতিবেশী দেশ মালি থেকে এ দেশে জিহাদিদের তৎপরতা ছড়িয়ে পড়া শুরু করে।

এ পর্যন্ত জিহাদিদের বিভিন্ন হামলায় কমপক্ষে ১ হাজার ২০০ জন প্রাণ হারিয়েছেন এবং ১০ লাখেরও বেশি মানুষ বাধ্য হয়ে তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছেন।

এদিকে প্রেসিডেন্ট রোচ ক্রিসশিয়ান কাবোর দেশে ‘শান্তি’ ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে গত সপ্তাহে তার নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। তিনি দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার চেষ্টা করছেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

এবার তিব্বত সীমান্তে অস্ত্র তৈরির কারখানা বানাচ্ছে চীন

Saiful Islam

কাতারের জন্য আকাশ খুলল বাহরাইন ও আমিরাত

Shamim Reza

কাতারের জন্য আকাশসীমা উন্মুক্ত করলো বাহরাইন ও আমিরাত

Saiful Islam

হৃদয় ভেঙে গেছে মেলানিয়া ট্রাম্পের!

Saiful Islam

ভারতে বিতর্কিত কৃষি আইন স্থগিত রাখার নির্দেশ

Saiful Islam

বালাকোটে মৃত্যুর কথা স্বীকার করলেন সাবেক পাক কূটনীতিক

Mohammad Al Amin