রেসিপি লাইফস্টাইল

বাসায় বসে বানিয়ে ফেলুন কাজু বরফি

লাইফস্টাইল ডেস্ক: কাজুবাদাম ও ঘিয়ের ভারিক্কি স্বাদে তৈরি করা কাজু বরফি মিষ্টি ঘরানা খাবারের মাঝে অন্যরকম জনপ্রিয়। এই কাজু বরফি ঘরে তৈরি করার জন্য খুব বেশি উপাদান প্রয়োজন না হলেও, সঠিক কৌশলটি জানা প্রয়োজন।

কাজু বরফি তৈরিতে যা লাগবে

১. দুই কাপ কাজুবাদাম।

২. ৩/৪ কাপ সাদা চিনি।

৩. ১/৪ কাপ পানি।

৪. ১/২ চা চামচ গোলাপ জল।

৫. এক টেবিল চামচ ঘি।

কাজু বরফি যেভাবে তৈরি করতে হবে

১. কাজুবাদামগুলো হালকা ভেজে গ্রাইন্ডারে গুঁড়া করে নিতে হবে। ধীরে ধীরে গুঁড়া করতে হবে সময় নিয়ে, যেন পাউডারের মতো ঝরঝরে হয়।

২. পরবর্তী ব্যবহারের জন্য পার্চমেন্ট কাগজে ঘি মাখিয়ে রেখে দিতে হবে।

৩. ননস্টিক প্যান গরম করে এতে পানি ও চিনি দিয়ে চিনির সিরা তৈরি করতে হবে।

৪. চুলার তাপ কমিয়ে মাঝারি আঁচে এনে কাজুবাদামের গুঁড়া দিয়ে নাড়তে হবে ও চিনির সিরার সাথে ভালোভাবে মিক্স করতে হবে। পাঁচ মিনিট নাড়ার পর এতে এক টেবিল চামচ ঘি ও আধা চা চামচ গোলাপ জল দিয়ে আরও পনের মিনিট নাড়তে হবে। এতে করে পুরো মিশ্রণটি নরম কাইয়ের মতো তৈরি হবে এবং প্যানের সাথে আর লেগে যাবে না।

৫. পুরো মিশ্রণ তৈরি হয়ে গেলে হাতের তালুই ঘি ম্যাসাজ করে ঘি মিশ্রিত পার্চমেন্ট পেপারের উপরে ঢেলে হাতের সাহায্যে সমান করে নিতে হবে। খেয়াল রাখতে হবে পুরুত্ব যেন অন্তত আধা ইঞ্চি পরিমাণ হয়। এরপর আধা ঘণ্টা অপেক্ষা করতে হবে ঠান্ডা হওয়ার জন্য।

৬. আধা ঘণ্টা পর ঘি মিশ্রিত ছুরির সাহায্যে ডায়মন্ড শেপ করে বরফি কেটে নিতে হবে এবং ভিন্ন একটি পাত্রে তুলে পরিবেশন করতে হবে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনায় জীবাণুমুক্ত থাকতে কোন মাস্ক পরবেন

Shamim Reza

করোনাভাইরাস এবং সেক্স : কী কী জানা প্রয়োজন

Shamim Reza

করোনা ঝুঁকিতে বয়স্করা, যেগুলো বিষয় খেয়াল রাখা প্রয়োজন

Saiful Islam

করোনাভাইরাস এবং শারীরিক সম্পর্ক: আপনার যা যা জানা প্রয়োজন

mdhmajor

প্রতি ঘন্টা ডেটিংয়ে আয় ৪০০ টাকা

Shamim Reza

করোনাভাইরাস কতটা ভয়ঙ্কর

Shamim Reza