আন্তর্জাতিক জাতীয়

বিশ্বে বায়ুদূষণে আবারও সবচেয়ে খারাপ অবস্থানে ঢাকা

ফাইল ছবি

জুমবাংলা ডেস্ক: বাংলাদেশের রাজধানী ঢাকার বাতাস এ শহরের বাসিন্দাদের জন্য একটি বড় উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ এটি গত কয়েক দিন ধরে এমনকি মঙ্গলবার সকালেও বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে। খবর ইউএনবি’র।

সকাল ৭টা ৪৮ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ২৩৬। যার অর্থ হচ্ছে এ শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’ এবং এ অবস্থায় সবাই মারাত্মক স্বাস্থ্য সমস্যার মুখোমুখি হতে পারেন।

একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

ভারতের দিল্লি এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে ২৩৩ ও ১৯৮ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে।

বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

৩ হাজার পরিবারে খাবার দিচ্ছে সিএমপি

Saiful Islam

দুর্গম পাহাড়ে ২০২জন হাম রোগীর চিকিৎসায় বিরল দৃষ্টান্ত স্থাপন সেনাবাহিনীর

mdhmajor

কোয়ারেন্টিনে থাকা ৩০ বিচারক সুস্থ, ছুটি শেষে যোগ দেবেন

Saiful Islam

করোনায় ইউরোপে মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে

mdhmajor

করোনা সনাক্তে কৃত্রিম বুদ্ধিমত্তার এক্স-রে, সেকেন্ডের মধ্যে ফলাফল!

Saiful Islam

করোনা ঝুঁকিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু

Saiful Islam