বিচার বহির্ভূত হত্যার প্রতিবাদে ভারতে লাখো মুসল্লির জমায়েত

আন্তর্জাতিক ডেস্ক: গণপিটুনিতে বিচার বহির্ভূত হত্যার প্রতিবাদে ভারতে লাখো মুসল্লি সমবেত হয়ে প্রতিবাদ জানিয়েছেন। মহারাষ্ট্রের মালেগাঁয়ে তারা এই প্রতিবাদ সমাবেশ করেন।

ব্রিটিশদের দ্বারা সাতজন মৃক্তিযোদ্ধাকে অন্যায়ভাবে ফাঁসিতে ঝুলিয়ে মারার ৯৭তম বার্ষিকীতে তাদের স্মৃতিসৌধের পাদদেশে সোমবার এই জমায়েত অনুষ্ঠিত হয়।

টাইমস অফ ইন্ডিয়া জানায়, সমাবেশে অংশগ্রহণকারীরা বিচার বহির্ভূত হত্যার বিরুদ্ধে আইন করার দাবি জানিয়েছে। এ ধরনের হত্যার চূড়ান্ত রূপ ঝাড়খণ্ডের ২৪ বছরের যুবক তাবরেজকে পিটিয়ে হত্যা বলে তারা জানান।

মুসলিমদের বেসরকারি সংগঠন জামিয়াত উলেমা এই নীরব প্রতিবাদের আয়োজন করে। এ বিষয়ে তারা সরকারের জরুরি সহযোগিতা কামনা করেন। তারা সংবিধান রক্ষার জন্য উদ্যোগ নেয়ার আহ্বান জানান।তারা বলেন, আমরা প্রতিশোধ চাই না, আমরা সহিংসতায় বিশ্বাসী না, আমরা আইনের শাসনে বিশ্বাসী।

স্মৃতিসৌধে সমবেত হওয়ার আগে তারা র‌্যালি নিয়ে মালেগাঁও কেল্লায় প্রদক্ষিণ করেন।

এসময় বক্তাদের কথায় ক্রোধ ছিল, আবার আবেগও ছিল। তারা এ বিষয়ে পুলিশ প্রশাসন, রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারকে সংবিধানে মনোযোগ দিতে বলেন।

‘‘জয় শ্রীরাম বলতে বাধ্য করে পিটিয়ে হত্যা মানে অসহায়ত্ব নয় বরং শাহাদত বরণ’’ তারা এই বার্তা মুসলিমদের মধ্যে ছড়িয়ে দিতে বলেন।

আজকের জনপ্রিয়:
>> আয়ু কমে যাওয়ার ৭ কারণ
>> সন্তানদের যে আমলের অভ্যাস করানো জরুরি
>> ছেলেদের যে বিষয়গুলো মেয়েরা সবার আগে খেয়াল করে


Share:





জুমবাংলানিউজ/এসবি