Views: 140

লাইফস্টাইল

বিচ্ছেদ ঠেকানোর দুর্দান্ত উপায় জানালেন গবেষকরা

লাইফস্টাইল ডেস্ক : বর্তমানে বিবাহবিচ্ছেদের হার যথেষ্ট বেড়েছে। বিচ্ছেদের অনেক কারণ হয়ে থাকে। আর এ বিচ্ছেদ ঠেকাতে অনেকে তৎপর। তাদের জন্য সুখবর দিল একদল গবেষক। গবেষণা বলছে, একসঙ্গে রোমান্টিক সিনেমা দেখা কমাতে পারে বিয়ে বিচ্ছেদ।

একদল গবেষক দম্পতিদের একত্রে রাখার একটি অভিনব উপায় খুঁজে পেয়েছেন। আমেরিকার রচেস্টার বিশ্ববিদ্যালয়ে পরিচালিত একটি নতুন সমীক্ষা অনুসারে, এক মাসে পাঁচটি সম্পর্ক-ভিত্তিক সিনেমা দেখা বিবাহ-পরবর্তী সমস্যার ক্ষেত্রে বিবাহ-সংক্রান্ত বিষয়ে আলোচনা করার সহজ অনুশীলন পরামর্শের মতো কার্যকর হতে পারে।

রচেস্টার বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. রোনাল্ড রোগের নেতৃত্বে সমীক্ষাটির অনুসন্ধানে দেখা গেছে, সিনেমা দেখার ফলে বিবাহ বিচ্ছেদের হার অর্ধেক কমে যেতে পারে এবং তিন বছরের পরে বিচ্ছেদের হার ২৪% থেকে ১১% হ্রাস করতে পারে।


স্বামী-স্ত্রীদের সম্পর্কের ক্ষেত্রে ধার্মিকতার জন্য বেশ ভালো ধারণা রয়েছে। তাদের নতুন দক্ষতা শেখানোর দরকার নেই, অন স্ক্রিন দম্পতিদের লড়াইয়ের দিকে তাকানো তাদের বিষাক্ত আচরণগুলো লক্ষ্য করতে তাদের সহায়তা করতে পারে। থেরাপিস্ট-নেতৃত্বাধীন পদ্ধতির মতো সিনেমার পদ্ধতিটি কী কার্যকর করে তোলে তা হলো এটি দম্পতিদের আচরণের ওপর কঠোর নজর দিতে সহায়তা করে। অনস্ক্রিন দম্পতিরা কীভাবে যুক্তিগুলো পরিচালনা করে তা দেখে, বাস্তব জীবনে দম্পতিরা তাদের বিবাহের সঙ্গে সম্পর্কিত হতে পারে।

সঙ্গীর সাথে সম্পর্কের দিকে বসতে এবং একটি উদ্দেশ্যমূলক দৃষ্টিভঙ্গি করতে সময় লাগানো যে কোনো দম্পতির পক্ষে সহায়ক হতে পারে একসঙ্গে সিনেমা দেখা।

যুগল থেরাপি এবং বৈবাহিক পরামর্শের বিপরীতে লিড লেখক রোনাল্ড রোগ বলেছেন, চলচ্চিত্র-আলোচনার পদ্ধতিটি সস্তা, মজাদার এবং সহজ। সিনেমাতে দেখায় একে অপরের হাত ধরে রাখা এবং বাস্তব জীবনে রোমান্টিক দৃশ্যের আয়না। এটি সম্পর্ক ভালো রাখার দুর্দান্ত উপায় হতে পারে।

সমীক্ষা অনুসারে, যে দম্পতিরা এক সঙ্গে লাভে-ডোভির সিনেমা দেখেন এবং তারপরে তাদের সম্পর্কে কথা বলেন তাদের মধ্যে যারা স্থির করেন না তাদের চেয়ে আরও স্থিতিশীল সম্পর্ক থাকতে পারে।

সূত্র: ই টাইমস


আরও পড়ুন

ঠাণ্ডা ও ফ্লু প্রতিরোধে রসুন

Shamim Reza

দেয়াল থেকে তেলের দাগ দূর করার ঘরোয়া উপায়

Mohammad Al Amin

ক্যানসারের ঝুঁকি কমায় মিষ্টি আলু

Mohammad Al Amin

কেশর পেস্তা ফিরনি রেসিপি

Mohammad Al Amin

আল্লাহকে সাক্ষী রেখে বিয়ে করা কি বৈধ?

Sabina Sami

দাঁতের অসহ্য যন্ত্রণায় যা করবেন

Saiful Islam