Views: 95

আন্তর্জাতিক

বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে স্বনির্ভরতার পথে ইরান : রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। (ফাইল ছবি)

আন্তর্জাতিক ডেস্ক: ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশ বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে ক্রমেই স্বনির্ভর হয়ে উঠছে। এটা গোটা জাতির জন্যই গর্বের বিষয়। তিনি আজ (বৃহস্পতিবার) বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক পাঁচটি জাতীয় প্রকল্পের উদ্বোধনের সময় এ কথা বলেন। খবর পার্সটুডে’র।

রুহানি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব প্রকল্প উদ্বোধনের সময় আরও বলেন, ইরান ক্রমেই স্বনির্ভর হয়ে উঠছে। যেসব প্রকল্প উদ্বোধন করা হয়েছে সেগুলো দেশকে আরও বেশি স্বনির্ভর করে তুলবে। অনেক পণ্যই আর আমদানি করতে হবে না।

ইরানের প্রেসিডেন্ট বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতিহাসের সব জল্লাদকে ছাড়িয়ে গেছে। তিনি এমন এক অর্থনৈতিক যুদ্ধ শুরু করেছিলেন যা ইতিহাসে নজিরবিহীন। ইরানি জনগণের বিরুদ্ধে সর্বাত্মক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তিনি বলেন, করোনা মহামারির মধ্যেও তারা কোনো ধরনের ছাড় দেয়নি। ওষুধ ও টিকার প্রয়োজনীয়তার বিষয়টিও বিবেচনায় নেয়া হয়নি। টিকা কেনার জন্য অর্থ লেনদেনেও মারাত্মক সমস্যা তৈরি করা হয়েছে। যদিও আমেরিকা নিজেও করোনার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু এরপরও তারা পরিস্থিতি উপলব্ধি করে এই পথ থেকে সরেনি।

রুহানি আরও জানান,আমেরিকা এখন নিজেই তাদের ভুল নীতির কথা স্বীকার করছে। তারাই বলছে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পার্লামেন্টের জুম বৈঠকে নগ্ন অবস্থায় হাজির কানাডার এমপি

mdhmajor

লন্ডনে তালা ভেঙে অর্থমন্ত্রী মুস্তফা কামালের জামাতার লাশ উদ্ধার

Saiful Islam

রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার চেক প্রজাতন্ত্রের

Mohammad Al Amin

আফগানিস্তানে তারাবির নামাজে গুলি, ৮ ভাই নিহত

Shamim Reza

মাস্ক পরা লাগবে না ইসরায়েলে, খুলে গেল স্কুল

Shamim Reza

সৌদি পরমাণু কর্মসূচি আটকে তোড়জোড় মার্কিন কংগ্রেসে

Shamim Reza