Views: 227

Coronavirus (করোনাভাইরাস) জাতীয়

বিদেশগামীদের জন্য করোনা পরীক্ষার আরও যে ১০ কেন্দ্র বাড়িয়েছে সরকার


জুমবাংলা ডেস্ক: বিদেশগামীদের দুর্ভোগ কমাতে করোনা পরীক্ষার কেন্দ্র বাড়িয়েছে সরকার। এজন্য নতুন করে ল্যাব সুবিধা সম্পন্ন ১০টি হাসপাতালে কোভিড-১৯ পরীক্ষা করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব আবদুল মান্নান।

মঙ্গলবার (২০ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ল্যাব সুবিধা রয়েছে এমন হাসপাতালকেই নির্বাচিত করা হয়েছে।

বিদেশগামীদের কষ্ট লাঘবের জন্য সম্প্রতি ১০টি হাসপাতালে কোভিড টেস্টের অনুমোদন দেওয়া হয়েছে আরও বেশি নয় কেন এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য সচিব বলেন, এই ১০টি হাসপাতালে তাদের ল্যাব সুবিধা আছে। এগুলো দেশের অনেক বড় হাসপাতাল। যাতে মানুষের কষ্ট কমে, একটি জায়গায় তো দৌড়াদৌড়ি করতে পারছে না। শুধু আইসিডিডিআরবি থেকে এটা করা যায় না। এজন্য আমরা এটাকে সম্প্রসারণ করছি যাতে করে আরও বেশি মানুষকে সেবা দেওয়া যায়। আস্তে আস্তে বিদেশগামী লোকের সংখ্যা বাড়ছে। যাতে এই মানুষগুলো কষ্ট না পায় বা দীর্ঘ প্রক্রিয়ায় পড়ে না থাকে। এজন্যই আমরা এই কাজটি করেছি।

তিনি বলেন, সরকার চাচ্ছে ইউনাইটেড, ল্যাবএইড, স্কয়ার, হেলথকেয়ারসহ কতো বড় বড় হাসপাতাল এগুলোতো দেশেরই। সেখানে গিয়ে যাতে মানুষ সেবাটা নিতে পারে। কারণ তাদের ল্যাব সুবিধা আছে। আমি মনে করি তারা এটা খুব চমৎকার ভাবে করতে পারবে। এজন্যই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।


এরপরও কি আরও বাড়ানো হবে কিনা আর সরকারি কর্মচারী হাসপাতালেও এ সুবিধা বাড়ানোর বিষয়ে চাইলে তিনি বলেন, আমরা এখানে কোভিড টেস্টের সুবিধা বাড়াচ্ছি এই কারণে যে, সরকারি কর্মচারী হাসপাতাল অতীতের যেকোনো সময়ের থেকে সুযোগসুবিধা এখন অনেক বেশি। প্রধানমন্ত্রীর নির্দেশে এই হাসপাতালটি আগের থেকে অনেক বেশি আধুনিকায়ন করা হয়েছে। এখানে নতুন যন্ত্রপাতিসহ অনেক ডাক্তার দেওয়া হয়েছে। একারণে আমরা সকলে সিদ্ধান্ত নিয়েছি একটি জায়গায় থাকলে মানুষকে কষ্ট পেতে হবে। এটা যেমন এই এলাকায় আছে। আর একটা আছে মহাখালীতে। এই দুইটার দূরত্বও আছে। তাই পুরো ঢাকাকে কভার করার জন্য এটা করা হয়েছে বলে জানান তিনি।

এদিকে গত ১৮ অক্টোবর স্বাস্থ্য সেবা বিভাগ বিদেশ গমনেচ্ছু যাত্রীদের কোভিড-১৯ মুক্ত সনদের প্রদানের জন্য ১০টি বেসরকারি প্রতিষ্ঠানের আরটি- পিসিআর ল্যাবকে মনোনয়ন দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো, মহাখালীর আন্তর্জাতিক উদরাময় কেন্দ্র (আইসিডিডিআরবির), সোবাহানবাগের ডিএমএফআর মলিকিউলার ল্যাব এন্ড ডায়াগনস্টিক সেন্টার, ধানমন্ডির ল্যাবএইড, পপুলার ডাইগনস্টিক সেন্টার, মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল ও আইদেশি, পান্থপথের স্কয়ার হাসপাতাল, বসুন্ধরার এভার কেয়ার হাসপাতাল, বনানীর প্রাভা ডায়গনস্টিক এবং গুলশানের ইউনাইটেড হাসপাতাল। একই সাথে বিদেশগামী সরকারি কর্মচারী ও কর্মকর্তা-কর্মচারীদের কোভিড -১৯ মুক্ত সনদের জন্য আইইডিসিআরের পাশাপাশি সরকারি কর্মচারী হাসপাতালকেও নির্ধারণ করা হয়েছে। এখন থেকে এই সনদ দেশের সকল বিমান, স্থল ও নৌ বন্দরে প্রদর্শনপূর্বক বিদেশে গমনেচ্ছু যাত্রীরা বিদেশে যেতে পারবেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

চীনা প্রতিরক্ষামন্ত্রীর ঢাকা সফর স্থগিত

Saiful Islam

চিকিৎসাধীন অবস্থায় হাজী সেলিমের স্ত্রীর মৃত্যু

Saiful Islam

বলাৎকার নিয়ে বক্তব্য কই, বাবুনগরীকে প্রশ্ন

globalgeek

ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক প্রয়োজন: সিবিআইআর

Saiful Islam

নিবন্ধনের অনুমোদন পেলো আরও ৫১ অনলাইন নিউজ পোর্টাল

Saiful Islam

সরকার দেশব্যাপী রেল যোগাযোগ আরও সম্প্রসারিত করার উদ্যোগ নিয়েছে : প্রধানমন্ত্রী

Mohammad Al Amin