অর্থনীতি-ব্যবসা

বিদেশি প্রতিষ্ঠানের লভ্যাংশ পুনঃবিনিয়োগের সুযোগ

জুমবাংলা ডেস্ক : এখন থেকে বিদেশি প্রতিষ্ঠানগুলো চাইলে লভ্যাংশের অর্থ বাইরে না পাঠিয়ে বৈদেশিক মুদ্রা (এফসি) হিসাব খুলে সেখানে রাখতে পারবে। ওই অর্থ আবার বাংলাদেশে বিনিয়োগও করতে পারবে। বিদেশি বিনিয়োগ আকর্ষণে নানা উদ্যোগের অংশ হিসেবে এই শিথিলতা আনল বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (৭ জুলাই) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশে বিদেশি শেয়ারহোল্ডারের প্রদেয় লভ্যাংশ এখন থেকে এফসি হিসেব খুলে সেখানে জমা রাখা যাবে। তবে এই অর্থ যে লভ্যাংশ থেকে পাওয়া ব্যাংকগুলোকে তা নিশ্চিত হতে হবে। এফসি হিসাবে রাখা অর্থ পুনঃবিনিয়োগও করা যাবে। আবার চাইলে দেশের বাইরে নিয়ে যাওয়া বা নগদায়ন করা যাবে।


আগে বিদেশিদের লভ্যাংশের অর্থ দেশের বাইরে নেয়া ছাড়া আর কোনো উপায় ছিল না। তবে নতুন নিয়মে কেউ বাংলাদেশে বিনিয়োগ বা নগদায়ন করলে সেক্ষেত্রে ১৪ দিনের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ এবং পরিসংখ্যান বিভাগকে জানাতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, করোনাভাইরাস সঙ্কট পরবর্তী সময়ে অর্থনীতির গতি প্রকৃতিতে ব্যাপক পরিবর্তন আসছে। এ সময়ে বিশ্বের বিভিন্ন দেশের, বিশেষত চীন থেকে বড় ধরনের বিনিয়োগ পাওয়ার আশায় রয়েছে সরকার। এই প্রেক্ষাপটে বিদেশি বিনিয়োগকারীদের লভ্যাংশ নেওয়াসহ বিভিন্ন নীতিমালা সহজ করা হচ্ছে।

বর্তমান নিয়মে কোনো ধরনের অনুমোদন ছাড়াই বিদেশি বিনিয়োগকারীরা লভ্যাংশের পুরোটা নিয়ে যেতে পারেন। আগে এক্ষেত্রে নানা বিধিনিষেধ ছিল।

অবশ্য অর্থ প্রত্যাবাসনের ৩০ দিনের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রসহ বিষয়টি বাংলাদেশ ব্যাংকে অবহিত করতে হয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

রফতানি ভর্তুকির অডিটের শর্ত শিথিল করলো বাংলাদেশ ব্যাংক

Saiful Islam

আবারো বেড়েছে চালের দাম

Saiful Islam

বাংলাদেশ ও জাপানের মধ্যে সর্ববৃহৎ ঋণ সহায়তা চুক্তিতে সই

mdhmajor

কম্পিউটার ব্যবসাকে বিদায় জানাল তোশিবা

rony

দেশে খুব শিগগরই বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে সরকার : মন্ত্রী

azad

বৃহস্পতিবার রাজধানীতে গ্যাস থাকবে না যেসব এলাকায়

rony