Views: 112

জাতীয়

বিদ্যুৎ বিল বেশি এলে যা করণীয়

জুমবাংলা ডেস্ক : বিদ্যুৎ বিল বেশি এলে কী করতে হবে তা অনেকেরই জানা নেই। বিদ্যুৎ বিল বেশি হলে চিন্তিত না হয়ে নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন। আপনার হাতে আসা বিলটিতে যদি টাকার অংশ অস্বাভাবিক মনে হয় তাহলে প্রথমেই আপনাকে বিলে উল্লেখিত ইউনিটের দিকে খেয়াল করুন। অর্থাৎ আপনার আগের বিল থেকে বর্তমান বিল পর্যন্ত আপনি মোট কত ইউনিট ব্যবহার করেছেন বলে বিলে উল্লেখ আছে তা দেখুন।


এবার আপনার বিদ্যুৎ সংযোগের মিটারটি দেখুন। আপনার বিলে সবশেষ কত ইউনিট পর্যন্ত উল্লেখ রয়েছে আর মিটারে কত ইউনিট উঠেছে তা মিলিয়ে দেখুন। মিটারে প্রদর্শিত সর্বমোট ইউনিট সংখ্যার চেয়ে যদি আপনার বিলে উল্লেখিত মোট ইউনিট কম থাকে তাহলে বুঝতে হবে বিল ঠিক আছে। এক্ষেত্রে এক মাসে হঠাৎ বেশি বিল আসলেও সেটি আপনাকে দিতে হবে। ইতিপূর্বে মিটার না দেখে কম বিল করায় আপনার মিটারে অতিরিক্ত ইউনিট জমে ছিল এবং সবশেষ বিলে সেই ইউনিট সংযুক্ত হয়েছে। আর যদি বিলে উল্লেখিত সর্বমোট ইউনিটের সংখ্যা মিটারে প্রদর্শিত ইউনিট সংখ্যার চেয়ে বেশি হয় তাহলে নিশ্চিত হওয়া যাবে এটি বিল প্রস্তুতকারীদের ভুল। এমন হলে বিলের কপিটি নিয়ে স্থানীয় বিদ্যুৎ অফিসে যোগাযোগ করতে হবে। বিদ্যুৎ বিলের জটিলতা এভাবে সংশোধনের জন্য কোনো ফি বা খরচ নেই। সরাসরি গিয়ে বিলের কপিটি সংশোধন করিয়ে নিন। এক্ষেত্রে আপনি যদি বিলের কপি সংশোধন না করিয়ে অতিরিক্ত বিল জমা দেন তাহলে সেটি আপনার পরবর্তী বিল থেকে কর্তন হবে। অর্থাৎ আপনি যে পরিমাণ টাকা বেশি দিয়েছেন পরের মাসের বিলে সেই পরিমাণ কম আসবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

শিক্ষার্থী-অভিভাবকদের ধৈর্য‌ ধারণের আহ্বান ওবায়দুল কাদেরের

Saiful Islam

কোনোভাবেই খাদ্য অপচয় করা যাবে না : খাদ্যমন্ত্রী

Sabina Sami

বৃক্ষরোপণ আজ আন্দোলনে রূপ নিয়েছে : তথ্যমন্ত্রী

Shamim Reza

সকল কলেজ ক্যাম্পাসের জন্য নতুন নির্দেশনা জারি

Shamim Reza

এমসি কলেজে সংঘবদ্ধ ধর্ষণ : গ্রেফতার ২য় আসামি তারেক

Sabina Sami

এমসি কলেজে ধর্ষণ: মামলার দুই নম্বর আসামি তারেক গ্রেফতার

rony