in ,

বিপদে বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক: পয়েন্ট হারিয়ে বিপদে পড়েছে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনা। উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর সমীকরণ মেলাতে মঙ্গলবার রাতে ঘরের মাঠে বেনফিকার মুখোমুখি হয় বার্সেলোনা। এই ম্যাচ দিয়ে বার্সার কোচ হয়ে চ্যাম্পিয়নস লিগে অভিষেক হয় জাভি হার্নান্দেজের। তবে শুরুটা ভালো হলো না বার্সা কিংবদন্তির। বেনফিকার বিপক্ষে যেখানে জয় তুলে নিলেই নিশ্চিত হতো শেষ ষোলো, সেখানে পয়েন্ট হারিয়ে বিপদে কাতালান ক্লাবটি। শঙ্কা তৈরি হয়েছে গ্রুপ পর্ব থেকে বিদায়ের।

এবারের মৌসুমের শুরুটা একেবারেই ছন্নছাড়া হয় বার্সার। একাধিক খেলোয়াড়কে হারিয়ে মৌসুম শুরু করা বার্সা চ্যাম্পিয়নস লিগের ‘ই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচ বায়ার্ন মিউনিখের বিপক্ষে হার দিয়ে শুরু করে। পরের ম্যাচে একই ব্যবধানে হারে বেনফিকার কাছে। তবে পরের দুই ম্যাচ জিতে ঘুরে দাঁড়ায় তারা। মঙ্গলবার বেনফিকার বিপক্ষে যেখানে ৩ পয়েন্ট পেলেই পরের রাউন্ড নিশ্চিত হতো, সেখানে গোল শূন্য ড্র করায় কাজটি কঠিন হয়ে গেল বার্সেলোনার জন্য।

এই গ্রুপে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন। ৭ পয়েন্ট নিয়ে টেবিলের ২ নম্বরে থাকলেও স্বস্তি নেই বার্সার। ৫ পয়েন্ট নিয়ে বেনফিকা আছে তিনে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে বার্সা লড়বে বায়ার্নের মাঠে। বেনফিকার লড়াই ১ পয়েন্ট নিয়ে তলানিতে থাকা দিনামো কিয়েভের সঙ্গে। এ ম্যাচ বার্সা যদি হারে বা ড্র করে, অন্যদিকে দিনামো কিয়েভকে যদি বেনফিকা হারায় তবে বার্সাকে ছিটকে দিয়ে শেষ ষোলোতে উঠার সুযোগ থাকবে বেনফিকার সামনে।

বেনফিকার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে বেশ কিছু সুযোগ তৈরি করেন ডিপাই-গাভিরা। কিন্তু গোল মিসের মহড়ায় জালের নাগাল পায়নি। বেনফিকাও কম যায়নি। ম্যাচের ৩৪তম মিনিটে রোমান ইয়ারেমচুকের হেড বার্সা গোলরক্ষক আন্দ্রে টার স্টেগান দক্ষতার সঙ্গে ফেরান। প্রথমার্ধের শেষ দিকে বার্সার অস্ট্রিয়ান তারকা ইউসুফ দেমিরের বাঁকানো শট পোস্ট কাঁপিয়ে ফিরে আসে।

একইভাবে দ্বিতীয়ার্ধেও বল দখলের পাশাপাশি আক্রমণে চাপ ধরে রেখে খেলতে থাকে বার্সেলোনা। ৬০ মিনিটে সহজ সুযোগ হাতছাড়া করেন ডিপাই। ১০ মিনিট পর বদলি ফরোয়ার্ড উসমান দেম্বেলের ক্রসে ফ্রেংকি ডি ইয়ংয়ের হেড দারুণ নৈপুণ্যে ঠেকান বেনফিকার গোলরক্ষক। ৮৩তম মিনিটে আলবার ক্রসে লাফিয়ে দারুণ এক ভলিতে জালে বল পাঠান আরাহো। তবে অফসাইডের কারণে সে গোল বাতিল হয়। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় ম্যাচটি এবং পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে বার্সা-বেনফিকা।