Views: 90

বিজ্ঞান ও প্রযুক্তি

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন পুরস্কার পেয়েছে বাংলাদেশি প্রতিষ্ঠান বায়োফর্জ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: নবজাতকের জন্য সাশ্রয়ী ও খুব সহজেই পরিবহনযোগ্য ইনকিউবেটর আবিষ্কারের জন্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন পুরস্কার পেয়েছে বায়োফর্জ নামে বাংলাদেশি প্রতিষ্ঠানের একটি দল।

এ বছর ‘এমআইটি সলভ চ্যালেঞ্জ’ সমাধানকারী দলগুলির মধ্যে একটি হিসেবে বায়োফর্জের নাম ঘোষণা করা হয়েছে।

বিশ্বের ২০টি দেশ এই চ্যালেঞ্জে অংশ নেয়। এর মধ্যে ৩৫টি দলকে বাছাই করা হয়েছে, যার একটি বায়োফর্জ।

এ বছর বিজয়ীদের জন্য ১ মিলিয়ন ডলারের বেশি পুরস্কার ঘোষণা করা হয়েছে। এছাড়াও বাংলাদেশি দলটি ‘এমআইটি সলভ চ্যালেঞ্জ-২০২০’তে কমিউনিটি পুরস্কারও জিতেছে।


বায়োফর্জ একটি বায়োটেকনোলজি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ডা. দেওয়ান এএফকে চৌধুরী এবং জু-উন নাহার চৌধুরী। যেসব এলাকায় স্বাস্থ্যসেবা প্রযুক্তি অপ্রতুল সেসব এলাকার জন্য স্বল্প ব্যয়ে নবজাতকের জন্য ইনকিউবেটরের নকশা বানিয়েছে প্রতিষ্ঠানটি।

বায়োফর্জ জানিয়েছে, ইনকিউবেটরটির নকশা স্থানীয়ভাবে করা হয়েছে। এটি চালানোর চন্য দক্ষ কারোর প্রয়োজন হবে না। পাশাপাশি এটির মেরামত খরচও কম।

ডা. দেওয়ান এএফকে চৌধুরী বলেন, আমি যখন মেডিকেলের শিক্ষার্থী ছিলাম তখন থেকেই এমন একটি ইনকিউবেটর তৈরি করতে চেয়েছিলাম। আমাদের দেশে বাইরের দেশ থেকে ইনকিউবেটর কিনে আনা হয় এবং এসব ইনকিউবেটর অনেক দামি। তার মধ্যে শিশুদের একদিন রাখতে গেলেও অভিভাবকদের অনেক টাকা গুনতে হয়, যা সাধারণ মানুষের নাগালের বাইরে। বায়োফার্জের ইনকিউবেটর স্বল্প খরচে প্রত্যন্ত অঞ্চলের হাসপাতালগুলোতে পৌঁছে দেওয়া সম্ভব। এই ইনকিউবেটর খুব সহজেই পরিবহনযোগ্য এবং তাৎক্ষণিকভাবে যে কোনও জায়গায় সেটআপ করা সম্ভব।

তিনি বলেন, প্রজেক্টটি নিয়ে পরবর্তীতে ক্লিনিক্যাল ট্রায়াল চলবে। এতে সফল হলে দেশের প্রত্যন্ত অঞ্চলে ইনকিউবেটর সরবরাহের জন্য অংশীদারদের সন্ধান করা হবে।

তথ্যসূত্র: বায়োফর্জ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

সেবার নামে গ্রাহকের অজান্তেই টাকা লুট

Sabina Sami

মানুষের গলায় একটি সম্ভাব্য নতুন অঙ্গ খুঁজে পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা

Mohammad Al Amin

সেরা ডুয়েল সেলফি ক্যামেরার ফোন ইনফিনিক্স জিরো ৮

Shamim Reza

বদলে গেল গুগল ড্রাইভের লোগো

rony

আপনার ফেসবুক অ্যাকাউন্টের মূল্য কত টাকা

globalgeek

প্রতি মিনিট কথা বলতে পারবেন মাত্র ৩০ পয়সায়

globalgeek