Coronavirus (করোনাভাইরাস) জাতীয়

বিশ্বকে হতবাক করলো করোনার এই আবিস্কার

জুমবাংলা ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ রোধে ‘নেগেটিভ প্রেসার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের(বিএসএমএমইউ) গবেষকবৃন্দ। তাদের দাবি, করোনা রোগীর শয্যার উপর স্থাপিত তাবু সদৃশ এই যন্ত্র জীবাণুযুক্ত বাতাসকে পরিশোধন করতে পারে। ফলে করোনা সংক্রমণ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

শনিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন গবেষক দলের তত্ত্বাবধায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা ও বর্তমানে অনারারি অধ্যাপক খোন্দকার সিদ্দিকী-ই-রব্বানী। এতে যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান ও বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়াসহ সংশ্লিষ্ট গবেষকবৃন্দ।


সংশ্লিষ্ট গবেষকদের মতে, ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ কেবলমাত্র একটি বিছানার উপরে একজন রোগীকে আলাদা করে রাখবে। তাছাড়া এটির চার দিকের পর্দা স্বচ্ছ ও উঁচু হওয়ায় রোগী কোনো রকম অস্বস্তি বোধ করবে না। বিদেশের যন্ত্রে ক্যানোপির ভিতরের বাতাসের জীবাণু ও ভাইরাসকে কেবলমাত্র বিশেষ ধরণের হেপা ফিল্টার দিয়ে যতটা সম্ভব আটকিয়ে রেখে পরিশোধিত বাতাস আবার হাসপাতালের কক্ষে ছেড়ে দেয়া হয়। এ গবেষক দলের ডিজাইনে হেপা ফিল্টারের সাথে বাড়তি আছে আলট্রাভায়োলেট আলোর প্রযুক্তি যার মাধ্যমে প্রথমেই সব জীবাণু ও ভাইরাস ধ্বংস করে ফেলা হয়। তাই এর গুণগত মান একই উদ্দেশ্যে তৈরি পৃথিবীর অন্যান্য যে কোন যন্ত্র থেকে উন্নত। এর দামও হবে বিদেশের একই ধরণের যন্ত্রের থেকে অনেক কম। তাছাড়া দেশে তৈরি বিধায় সহজে মেরামতের গ্যারান্টিও থাকবে। এছাড়া করোনাভাইরাস আক্রান্ত রোগীকে আনা নেওয়া করার জন্য অ্যাম্বুলেন্স বা স্ট্রেচেয়ারেও এটি স্থাপন করা যাবে বলে জানান গবেষকরা।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

লিয়াকত-নাজিম ফোনালাপে সিনহা খুনের রহস্য

Shamim Reza

আজ রক্তঝরা ১৫ আগস্ট জাতীয় শোক দিবস

Shamim Reza

আজ রক্তঝরা ১৫ আগস্ট জাতীয় শোক দিবস

Saiful Islam

বিএনপির রাজনীতির সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই: ডা.জাফরউল্লাহ (ভিডিও)

Shamim Reza

সন্দেহ বাড়ছে রাশিয়ার ভ্যাকসিন নিয়ে

Shamim Reza

বঙ্গবন্ধুর জন্য ৫০ হাজার বার কোরআন খতম করল এতিম শিশুরা

Shamim Reza