in

বিশ্বনেতাদের সাথে মারকেলের সেই ছবিটি ফের ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল রাজনীতি থেকে বিদায় নিচ্ছেন, চলে যাচ্ছেন অবসরে।রোববারের (২৬ সেপ্টেম্বর) নির্বাচনের পর নতুন সরকার গঠন পর্যন্ত আছেন ক্ষমতায়।

এরপর বিদায় জানাবেন রাজনীতিকে। তবে রাজনীতি বা ক্ষমতা ছাড়লেও ইতিহাসে ইতিমধ্যেই তার আসন পাকাপোক্ত হয়ে গেছে। শুধু জার্মানিই নয়, বিশ্বজুড়ে মারকেলের কোটি কোটি ভক্ত-অনুরাগী ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তাদের অনেকেই মানতে পারছেন না তাদের প্রিয় নেতার এই বিদায়কে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই নিজেদের দুঃখ প্রকাশ করেছেন। এরই মধ্যে মারকেলের একটি ছবি ভাইরাল হয়ে পড়েছে যেটি এর আগেও ভাইরাল হয়েছিল। ২০১৮ সালে কানাডায় অনুষ্ঠিত জি-সেভেন সম্মেলনের এই ছবিটি নিজের ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট থেকে শেয়ার করেছিলেন মারকেল।

আর সাথে সাথেই বিশ্বনেতাদের সাথে তার ওই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমের কেন্দ্রবিন্দুতে চলে এসেছিল। ছবিটিতে দেখা যাচ্ছে- যুক্তরাষ্ট্রের তখনকার প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গম্ভীর হয়ে বসে আছেন। বুকে হাত বাধা তার। সামনে টেবিলের ওপর হাত ভর দিয়ে ঝুঁকে কিছু বলছেন মারকেল। তার চারপাশে দাঁড়িয়ে রয়েছেন কয়েকটি দেশের সরকার প্রধানসহ জি-সেভেন সম্মেলনে অংশ নিতে যাওয়া দেশগুলোর কর্মকর্তারা।