Views: 26

আন্তর্জাতিক ক্যাম্পাস জাতীয়

বাংলাদেশের যে ৪ বিশ্ববিদ্যালয় বিশ্বসেরা ১৩০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায়

আন্তর্জাতিক ডেস্ক: উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো বিশ্লেষণে বিশেষায়িত সংস্থা যুক্তরাজ্যের কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস) বিশ্বের শীর্ষ ১ হাজার ৩০০টি বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা প্রকাশ করেছে। আর এই তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের চারটি বিশ্ববিদ্যালয়। দেশের দুই শীর্ষ পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এবারে প্রথমবারের মতো এই তালিকায় যুক্ত হয়েছে দুইটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ও।

কোয়াককোয়ারলি সায়মন্ডস এর ওয়েবসাইটে ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং–২০২২’ শীর্ষক বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতিবছরই সংস্থাটি এই তালিকা প্রকাশ করে থাকে।

ওই তালিকায় গত বছরের মতো ৮০১ থেকে ১০০০তমের অবস্থানের মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। চতুর্থবারের মতো এই তালিকায় স্থান পেয়েছে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় দুইটি।

প্রথমবারের মতো ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং’ এ জায়গা পাওয়া বাংলাদেশের দুইটি বেসরকারি বিশ্ববিদ্যালয় হলো ব্র্যাক ইউনিভার্সিটি ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।র‍্যাংকিংয়ে তাদের অবস্থা ১০০১ থেকে ১২০০তম এর মধ্যে।

এই বছর পৃথিবীর সবচেয়ে বেশি বিশ্ববিদ্যালয়ের তথ্য বিশ্লেষণ করেছে কিউএস। প্রতিটি বিশ্ববিদ্যালয়কে পাঁচটি কি মেট্রিকস এর ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছে। মূল্যায়ন প্রক্রিয়ার বিস্তারিত তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

কিউএস ছাড়াও আরও কয়েকটি সংস্থা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং প্রকাশ করে। এগুলোর মধ্যে একাডেমিক র‍্যাংকিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংও রয়েছে।

আরও পড়ুন

বহুজাতিক প্রতিষ্ঠানের শীর্ষ পদে আসীন এখন বাংলাদেশিরা

mdhmajor

পর্যটন ও ব্যবসায়িক সফর চালু করতে ভ্যাকসিন পাসপোর্টের ব্যবস্থা করছে জাপান

Mohammad Al Amin

বাংলাদেশিদের জমানো অর্থ কমছে সুইস ব্যাংকে

Mohammad Al Amin

তুরস্ক অবস্থান পাল্টাবে না: বাইডেনকে এরদোয়ান

Saiful Islam

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কাউন্সিলের সদস্য হলো বাংলাদেশ

Saiful Islam

বাংলাদেশ পুলিশকে জাতিসংঘের ধন্যবাদ

Saiful Islam