Views: 21

Default

বিশ্বসেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই ঢাবি-বুয়েট

জুমবাংলা ডেস্ক: যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিশ্বসেরা প্রথম ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবস্থান নেই। এ নিয়ে টানা পঞ্চমবার কিউএস র‍্যাংকিংয়ে ৮০১-১০০০তম অবস্থানে জায়গা পেল ঢাবি ও বুয়েট৷ এর অর্থ হলো- এ দুটি বিশ্ববিদ্যালয় তালিকার শেষ ২০০তে অবস্থান করছে। তালিকার ৫০০ এর পরে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর সুনির্দিষ্ট অবস্থান প্রকাশ করা হয় না এ র‍্যাংকিংয়ে।

প্রতিবছর বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয় নিয়ে তালিকা প্রকাশ করে সংস্থাটি। সংস্থাটির প্রকাশিত তালিকাকে বিশ্বের সবচেয়ে গ্রহণযোগ্য র‌্যাঙ্কিংগুলোর একটি বলে মনে করা হয়। একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতের ভিত্তিতে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং করে প্রতিষ্ঠানটি।

এই র‌্যাঙ্কিংয়ে ছয়টি সূচকে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক মান নিরূপণ করা হয়। এগুলো হলো একাডেমিক খ্যাতি (একাডেমিক রেপুটেশন), চাকরির বাজারে সুনাম (অ্যামপ্লয়ার রেপুটেশন), শিক্ষক-শিক্ষার্থী অনুপাত (ফ্যাকাল্টি-স্টুডেন্ট রেশিও), শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি (সাইটেশনস পার ফ্যাকাল্টি), আন্তর্জাতিক শিক্ষক অনুপাত (ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি রেশিও) ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত (ইন্টারন্যাশনাল স্টুডেন্ট রেশিও)। ছয়টি সূচকের মোট স্কোর ১০০। এর মধ্যে একাডেমিক সুনামে ৪০, চাকরির বাজারে সুনামে ১০, শিক্ষক-শিক্ষার্থী অনুপাতে ২০, শিক্ষকদের গবেষণার উদ্ধৃতিতে ২০ এবং আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতে ৫ করে স্কোর থাকে। তালিকায় থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের স্কোর প্রকাশ করেনি কিউএস।

আরও পড়ুন

এবার ধর্ষণ চেষ্টাকারীর নাম জানালেন পরীমনি (ভিডিও)

globalgeek

পরীমনির ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগ, যা বললেন জায়েদ খান

globalgeek

প্রকাশ্যে রেলমন্ত্রীর বিয়ের ছবি

globalgeek

লাল বেনারসিতে শ্বশুরবাড়ি যাওয়ার কথা সুইটির, গেলেন কবরে

globalgeek

কী শাস্তি পেতে যাচ্ছেন সাকিব

globalgeek

তাহলে এই সন্তানের বাবা কে

globalgeek