ক্রিকেট (Cricket) খেলাধুলা

বিশ্বের প্রথম নারী রেফারি হিসেবে ইতিহাস গড়তে যাচ্ছেন এই তরুণী

স্পোর্টস ডেস্ক : আগামী রবিবার ইতিহাসের পাতায় উঠতে যাচ্ছে ভারতের সাবেক নারী ক্রিকেটার জিএস লক্ষ্মীর নাম। বিশ্বের প্রথম নারী ম্যাচ রেফারি হিসেবে তিনি পরিচালনা করবেন পুরুষদের ওয়ানডে ক্রিকেট ম্যাচ।

আরব আমিরাতে আইসিসি ক্রিকেট বিশ্বকাপে লিগ-২’র তৃতীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে লড়বে স্বাগতিক আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র। ঐতিহাসিক শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ৮ ডিসেম্বর হতে যাওয়া এই ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকবেন জিএস লক্ষ্মী।

চলতি বছরে এটি লক্ষ্মীর দ্বিতীয় স্মরণীয় অর্জন। এর আগে গত মে মাসে প্রথম নারী হিসেবে আইসিসির ম্যাচ রেফারিদের আন্তর্জাতিক প্যানেলে জায়গা পেয়েছেন ৫১ বছর বয়সী লক্ষ্মী।

ঘরোয়া ক্রিকেটে ২০০৮-০৯ মৌসুম থেকে ম্যাচ পরিচালনা করে আসছেন তিনি। এখন পর্যন্ত তিনি নারী ক্রিকেটে ৩টি ওয়ানডে ও ৭টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন। এছাড়া গত অক্টোবরে প্রথমবারের পুরুষদের টি-টোয়েন্টিতে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করেন তিনি। এরই মধ্যে তার নামের পাশে ১৬টি ম্যাচ পরিচালনা করার কৃতিত্ব লেখা হয়েছে।

এবার প্রথমবারের মতো পুরুষদের ওয়ানডে ক্রিকেটে ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত জিএস লক্ষ্মী। নিজের প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘যেকোনো প্রথমের সঙ্গে নিজের নাম যুক্ত হতে দেখা সবসময়ই আনন্দের। আইসিসি ইভেন্টের মতো বড় কোনো আসরে এটি করতে পারা আরও বেশি গর্বের।।’

ক্রিকেটে নাম লেখানোর ব্যাপারে তিনি বলেন, ‘আমি আমার ভাই ও বন্ধুদের সঙ্গে অনেক ক্রিকেট খেলতাম। কলেজ কর্তৃপক্ষ যখন আমাকে খেলতে দেখলো, তখন সঙ্গে সঙ্গে ডেকে নিলো। এরপর আমি রাজ্য দলের হয়ে প্রায় ১৮ বছর ঘরোয়া ক্রিকেট খেলেছি।’


জুমবাংলানিউজ/এসআর




আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ