in , ,

বিশ্বের মধ্যে প্রথম লাল চোখের ব্যাঙ পাওয়া গেল লাউয়াছড়ায়

জুমবাংলা ডেস্ক: বিশ্বে প্রথমবারের মতো লাল চোখের ব্যাঙ পাওয়া গেছে বাংলাদেশের মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানে।

জাতীয় দৈনিক ইত্তেফাকের আজকের সংখ্যায় প্রকাশিত মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলা সংবাদদাতার করা একটি প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের প্রভাষক ও প্রাণী গবেষক মুনতাসির আকাশ দৈনিকটি বলেন, ‘এটি বিশ্বের মধ্যে প্রথম আবিষ্কৃত লাল চোখের ব্যাঙ।’

লাউয়াছড়ায় গবেষণার কাজে গিয়ে বন্যপ্রাণী গবেষক হাসান আল-রাজী ও মার্জান মারিয়া এই ব্যাঙের সন্ধান পান। মস্কো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিক পয়ারকভ রাশিয়া থেকেই তাদের গবেষণার কাজে সার্বিক তত্ত্বাবধান ও সহায়তা করেন।

গত ২৮ মে এই ব্যাঙ নিয়ে তাদের গবেষণাপত্রটি যুক্তরাজ্য থেকে প্রকাশিত ‘জার্নাল অব নেচার হিস্ট্রিতে ছাপা হয়। গবেষকরা এই ব্যাঙের নাম দিয়েছেন ‘সিলেটের লাল চোখ ব্যাঙ’। ব্যাঙটির চোখের ওপরের অর্ধেক লাল রঙের বলে মূলত এটিকে লাল চোখ ব্যাঙ বলা হচ্ছে। এর ইংরেজি নাম Sylheti Litter Frog (সিলেটি লিটার ফ্রগ)।

গত বছরের জুন মাসে বন বিভাগের অনুমতি নিয়ে হাসান আল-রাজী ও মার্জান মারিয়া লাউয়াছড়া জাতীয় উদ্যানে সপ্তাহখানেক কাজ করেন। তারা এই ব্যাঙের শারীরিক মাপ নেন ও এটির গলার আওয়াজ বিশ্লেষণ করেন। এই প্রজাতির ব্যাঙ অন্য ব্যাঙ থেকে ভিন্ন বলে গবেষকরা দাবি করেন।

নতুন আবিষ্কৃত ব্যাঙটির গায়ের রং ধূসর থেকে কালচে, যা ঝরাপাতার সঙ্গে মিশে থাকতে এটিকে সাহায্য করে। গবেষকদের মতে, নতুন এই প্রজাতিটি নিয়ে বাংলাদেশে এখন ৫৪ প্রজাতির ব্যাঙ রয়েছে। বনের ছড়াগুলোতে এই ব্যাঙ প্রজনন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের প্রভাষক ও প্রাণী গবেষক মুনতাসির আকাশ জানান, গ্রীষ্মকালে লাউয়াছড়ায় ছড়া শুকিয়ে যায়। এতে নতুন আবিষ্কৃত লাল ব্যাঙসহ অনেক প্রজাতির প্রাণীর জন্য সংকট তৈরি হবে।