Views: 33

অর্থনীতি-ব্যবসা আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে ধনী গ্রাম, যেখানে সকলেই কোটিপতি


10-20191102152523আন্তর্জাতিক ডেস্ক : চীনের জিয়াংসু প্রদেশের এই গ্রামটির নাম হুয়াক্সি। এটাকে বিশ্বের সবচেয়ে ধনী গ্রাম বলে দাবি করা হয়। এটি ‘সুপার ভিলেজ’ নামে পরিচিত।

১৯৬১ সালে গড়ে ওঠে গ্রামটি। স্থানীয়দের মতে, খেত-খামার, কাঁচা বাড়ি, রাস্তা— প্রথম দিকে আর পাঁচটা গ্রামের মতোই ছিল হুয়াক্সি। কিন্তু গ্রামটি আধুনিক রূপ পায় কমিউনিস্ট পার্টির প্রাক্তন সেক্রেটারি উ রেনবাওয়ের অক্লান্ত প্রচেষ্টায়। হুয়াক্সিকে সোশালিস্ট গ্রামের তকমা দিয়েছেন গ্রামবাসীরাই।

দাবি করা হয়, এক সময় যারা চাষ করে জীবিকা নির্বাহ করতেন, আজ তারাই কোটিপতি। গ্রামের প্রতিটি বাসিন্দার ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে কমপক্ষে ১০ লক্ষ ইউয়ান অর্থাত্ ১ কোটি ৮ লাখ টাকা।

এই গ্রামে সব মিলিয়ে ২ হাজার জনের বাস। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এই গ্রামের প্রত্যেক বাসিন্দাকে বিলাসবহুল ঘর, গাড়ি এবং জীবনযাপনের সব রকম স্বাচ্ছন্দ্য, সুবিধা দেয়া হয় এবং এই সুবিধা পাওয়ার জন্য বাসিন্দাদের গ্যাঁটের কড়ি খরচ করতে হয় না। তবে এই সব সুবিধা ভোগ করেন শুধু গ্রামের আসল বাসিন্দারাই।


03-20191102152312গ্রামটিতে রয়েছে বেশ কয়েকটি বড় বড় শিল্প। যার শেয়ারহোল্ডার গ্রামবাসীরাই। সংস্থার বার্ষিক লাভের এক-পঞ্চমাংশ দেয়া হয় তাদের।

গ্রামটি এত সমৃদ্ধ, এখানে ৭২ তলা বহুতল রয়েছে। আছে শপিংমল এবং অত্যাধুনিক থিম পার্ক। শুধু তাই নয়, চাইলে হেলিকপ্টার পরিষেবাও সহজেই পাওয়া সম্ভব।

গ্রামের প্রতিটি ঘরের আকার এবং নকশা একই রকমের। বাইরে থেকে দেখে মনে হবে হাজারও হোটেল সার দিয়ে দাঁড়িয়ে রয়েছে।

নিয়মের দিক থেকে বেশ কড়াকড়ি রয়েছে হুয়াক্সিতে। এখানে সপ্তাহে ৭ দিনই কাজ করতে হয় গ্রামবাসীদের। কোনও ছুটি নেই। শুধু তাই নয়, গ্রামে জুয়া, মাদক সব নিষিদ্ধ।

গ্রামের আরও আকর্ষণীয় যে বৈশিষ্ট তা হল, কেউ যদি একবার এই গ্রাম ছেড়ে চলে যান, তা হলে তার সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করে নেয় প্রশাসন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

করোনায় শীর্ষ ধনীদের সম্পদ আরোও বেড়েছে

Saiful Islam

কাশ্মীর নিয়ে ওআইসির প্রস্তাবে ক্ষুব্ধ ও বিব্রত ভারত

Saiful Islam

বাইডেনের সুস্থতা কামনা ট্রাম্পের

Saiful Islam

স্ত্রী‌র বায়না মেটাতে ২০টি মোটরসাইকেল চুরি!

Saiful Islam

আরও ছয় মাসেও পরাজয় স্বীকার করবেন না ট্রাম্প!

Saiful Islam

এবার ব্রহ্মপুত্রে বাঁধ দিচ্ছে চীন

azad