Views: 99

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দলকে ঢুকতে দিচ্ছে না চীন


টেড্রোস
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) উৎস নির্ধারণে তদন্তকাজ পরিচালনার জন্য আন্তর্জাতিক পর্যায়ে স্বনামধন্য একদল বিজ্ঞানীকে চীনে পাঠাতে চেয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। প্রথমে সাফ না করে দিলেও আন্তর্জাতিক সমালোচনার মুখে এক পর্যায়ে তাদের দেশে প্রবেশে অনুমতি দেওয়ার কথা জানায় বেইজিং। তবে চাপের মুখে অনুমতি দেওয়ার কথা বললেও এখন পর্যন্ত তাদের ভিসা অনুমোদন দেয়নি চীনা কর্তৃপক্ষ। ফলে দেশটিতে প্রবেশ করতে পারছে না ডব্লিউএইচও-এর বিশেষজ্ঞ টিম। খবর দ্য গার্ডিয়ান’র।

মঙ্গলবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে চীনের এমন আচরণে হতাশার কথা জানিয়েছেন ডব্লিউএইচওর প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। বিশেষজ্ঞ দলটিকে উহানে প্রবেশের সুযোগ করে দিতে বেইজিং-এর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি জানান, বিশেষজ্ঞ দলের দুই সদস্য উহানের উদ্দেশে দেশ ছাড়ার পর তাদের বলা হয়, চীনা কর্মকর্তারা তাদের দেশটিতে প্রবেশের জন্য প্রয়োজনীয় অনুমোদন দেননি।

তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ‘আমি চীনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি এবং আবারও পরিষ্কার করেছি যে, এই মিশনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আন্তর্জাতিক টিমের জন্য একটি অগ্রাধিকার।’


ডব্লিউএইচও প্রধান বলেন, তার সংস্থা যত দ্রুত সম্ভব মিশনটি চালুর জন্য আগ্রহী। বেইজিং-এর পক্ষ থেকেও তাকে আশ্বস্ত করা হয়েছিল যে, দ্রুততম সময়ের মধ্যে তারা বিশেষজ্ঞ দলটির জন্য অভ্যন্তরীণ প্রক্রিয়া সম্পন্ন করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মকাণ্ড বিষয়ক পরিচালক মাইকেল রায়ান বলেন, এখানে ভিসার একটি সমস্যা রয়েছে। বিশেষজ্ঞ দলটির একজন সদস্য এরইমধ্যে নিজ দেশে ফিরে গেছেন। অন্যজন তৃতীয় একটি দেশে ট্রানজিটের অপেক্ষায় রয়েছেন।

সাধারণভাবে এখন পর্যন্ত করোনাভাইরাসের উৎপত্তিস্থল হিসেবে চীনের উহান শহরকেই বিবেচনা করা হয়। মনে করা হয়, সেখানকার বন্যপ্রাণী বিক্রির একটি বাজার থেকে এ ভাইরাসের সূত্রপাত ঘটেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ভাইরাসকে চীনা ভাইরাস হিসেবেও অভিহিত করেছেন। এ ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা নিয়ে অস্বস্তি রয়েছে বেইজিং-এর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও অনেক দিন ধরেই চীনা কর্তৃপক্ষের কাছে এ তদন্তের অনুমতি চেয়ে এসেছে। তবে প্রথম দিকে অস্বীকৃতি জানিয়ে আসলেও শেষ পর্যন্ত ডব্লিউএইচও-এর সঙ্গে সমঝোতায় পৌঁছায় বেইজিং। এরপরই গত ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে করোনার উৎপত্তিস্থল নির্ধারণে তদন্তের ঘোষণা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ওই সময়ে বিষয়টি নিয়ে সংবাদমাধ্যম এপি-র সঙ্গে কথা বলেন আন্তর্জাতিক বিশেষজ্ঞদের নিয়ে গঠিত তদন্ত দলের সদস্য জার্মানির রবার্ট কোচ ইনস্টিটিউটের ফ্যাবিয়ান লিন্ডার্টজ। তিনি জানান, করোনার উৎপত্তিস্থল নিয়ে কাওকে দোষারোপ করার অভিপ্রায় ডব্লিউএইচও-এর নেই। বরং প্রয়োজনীয় তথ্য-উপাত্ত পর্যালোচনা করে ভবিষ্যতে করোনার সংক্রমণ মোকাবিলার ওপর জোর দেওয়া হচ্ছে। ভবিষ্যৎ ঝুঁকির মাত্রা কমিয়ে আনাই এর লক্ষ্য।

এর মধ্যেই তদন্ত দলের একাধিক সদস্য উহানের উদ্দেশে দেশ ছাড়ার পর ফের ইউটার্ন নিলো বেইজিং।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

খাশোগি হত্যা : যুবরাজকে নিয়ে যুক্তরাষ্ট্রের ‘কঠিন সমীকরণ’

Shamim Reza

করোনার টিকা নিলেন নরেন্দ্র মোদি

mdhmajor

মিয়ানমারে মৃতের সংখ্যা বেড়ে ১৮

Shamim Reza

গরুর সঙ্গে অসভ্যতা, স্ত্রী দেখে ফেলায় লজ্জায় আত্মহত্যা

Shamim Reza

ইয়েমেনে আগ্রাসন বুমেরাং হয়ে উঠছে, সৌদির নাভিশ্বাস

Shamim Reza

শুধু অসুস্থ হওয়া থেকে রক্ষা নয়, সংক্রমণও কমাচ্ছে টিকা-বলছে গবেষণা

mdhmajor