বুনো মেছো বাঘ মেরে এলাকাসীর ‘বুনো উল্লাস’!

জুমবাঙলা ডেস্ক : টাঙ্গুয়ার হাওরের সংরক্ষিত এলাকা গোলাবাড়ি ক্যাম্পের পাশের কান্দা থেকে বুনো মেছো বাঘ ধরে উল্লাসে পিটিয়ে মেরেছে এলাকাবাসী। আজ মঙ্গলবার দুপুরে এ ঘটনা ঘটে। মেছো বাঘ হত্যাকাণ্ডে জড়িত উল্লসিত লোকদের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

প্রত্যক্ষদর্শী এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, বুধবার দুপুরে টাঙ্গুয়ার হাওরের গোলাবাড়ি সংলগ্ন বাঘমারা কান্দায় একটি মেছো বাঘ দেখতে পাওয়া যায়। এ সময় গোলাবাড়ি গ্রামের সামরান আলীর নেতৃত্বে কয়েকজন লোক এটি ধরে এনে নদীর তীরে প্রদর্শণ করে। এক পর্যায়ে উল্লাস করে মেছো বাঘটিকে নিয়ে। পরে তারা ধারালো কোচ দিয়ে পিটিয়ে এটিকে মেরে ফেলে।

শিশুদের ক্ষতি করবে এই আশঙ্কায় সামরান আলী এমন কাণ্ড করেছেন বলে সাংবাদিকদের কাছে স্বীকার করেছেন। এদিকে এই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেলে বণ্যপ্রাণী সংরক্ষকরা ক্ষোভ প্রকাশ করেছেন।

বণ্যপ্রাণী সংরক্ষক সোহেল শ্যাম বলেন, টাঙ্গুয়ার হাওর সংরক্ষিত একটি এলাকা। এখানে নানা প্রজাতির স্থলজ ও জলজ উদ্ভিদ আছে। তাদের ওপর এমন অত্যাচার করা ঠিক না। টাঙ্গুয়ার হাওর সংরক্ষণে যারা দীর্ঘদিন ধরে নিয়োজিত আছে তারা এই অসেচতন লোকদের বুঝাতে ব্যর্থ হয়েছেন।

তিনি বলেন, প্রকল্পেই জনগণকে সম্পৃক্ত করে হাওরের জীব-বৈচিত্র রক্ষার সুষ্ঠু নির্দেশনা রয়েছে। এটি যে আসলে মানা হয়না এই নারকীয় উল্লাসে মেছো বাঘ হত্যাই তার প্রমাণ।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান কবীর বলেন, মেছোবাঘ মেরে ফেলার ঘটনাটি দুঃখজনক। আমি বনবিভাগের সংশ্লিষ্টদের এ বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা নিতে বলেছি।


জুমবাংলানিউজ/এসআর