Views: 346

আন্তর্জাতিক

বেশি বাড়াবাড়ি করলে চোখ তুলে নেওয়ার হুমকি চীনের


আন্তর্জাতিক ডেস্ক : হংকং ইস্যুতে বাড়াবাড়ি করলে চোখ তুলে নেওয়ার হুমকি দিল চীন। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ হুমকি দেওয়া হয়। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডার জোট ‘ফাইভ আইজ’ হিসেবে পরিচিত। বুধবার হংকংয়ের ওপর চীনের স্বৈরাচারী আচরণ নিয়ে প্রশ্ন তোলে দেশগুলো। যৌথ বিবৃতিতে জানায়- বির্তকিত আইন কার্যকরের মাধ্যমে অঞ্চলটির গণতন্ত্রপন্থীদের মুখবন্ধ করার প্রক্রিয়া চালাচ্ছে বেইজিং। এটি অঞ্চলটির সার্বভৌমত্ব এবং বাক-স্বাধীনতার ওপর সরাসরি হস্তক্ষেপ।


গেল সপ্তাহে নতুন আইন পাস করে শি জিনপিং সরকার। যাতে চীনের সার্বভৌমত্ব অস্বীকার করলে হংকংয়ের এমপিদের বহিষ্কারের বিধান রাখা হয়েছে।এর ধারাবাহিকতায় ৪ আইনপ্রণেতা বহিষ্কৃত হন। প্রতিবাদে ১৯ গণতন্ত্রপন্থী এমপি করেন পদত্যাগ।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, বিশ্ব মোড়ল ‘ফাইভ আইজ’- এর যতটাই চোখ থাকুক না কেন- তাতে আমাদের কোনও মাথাব্যাথা নেই। চীনের সার্বভৌমত্ব, নিরাপত্তা বা উন্নয়ন ইস্যুতে হস্তক্ষেপ করতে এলে চোখ উপড়ে নেয়া হবে। আন্তর্জাতিক আইন এবং সুসম্পর্ক লঙ্ঘনকারী প্রত্যেক দেশের আচরণের বিরূদ্ধে অসন্তোষ প্রকাশ করছি। কেননা, হংকং একান্তই চীনের অভ্যন্তরীণ বিষয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

গোটা বিশ্বের মুসলিমদের এক হওয়ার ডাক দিলেন এরদোগান

Saiful Islam

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি চিকিৎসকের বিরুদ্ধে ধর্ষণ মামলা

Saiful Islam

ইয়েমেনে ৯ মাস বন্দি জীবন কাটাচ্ছেন বাংলাদেশি ৫ নাবিক

Saiful Islam

করোনায় আত্মহত্যা করছে জাপানিরা, এগিয়ে নারীরা

Saiful Islam

ওআইসির নতুন মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা

Shamim Reza

উত্তাল ফ্রান্স, বিভিন্ন শহরে বিক্ষোভ

Shamim Reza