Views: 44

অর্থনীতি-ব্যবসা আইন-আদালত জাতীয়

বেসিক ব্যাংকে বেতন কমানোর সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

জুমবাংলা ডেস্ক: বেসিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের উচ্চ বেতন দিয়ে করা ‘নিজস্ব বেতন কাঠামো’ বাতিল করতে ব্যাংকটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত এক মাসের জন্য স্থগিত করেছে হাইকোর্ট। খবর ইউএনবি’র।

একই সঙ্গে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা কমিয়ে আনার সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না তা জানতে রুল জারি করা হয়েছে।

ব্যাংকের ছয় কর্মকর্তার দায়ের করা রিটের শুনানি নিয়ে রবিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এ আদেশ দেয়।


আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এএম আমিন উদ্দিন।

জানা গেছে, নিজস্ব বেতন কাঠামোতে সরকারি অন্য ব্যাংকগুলোর তুলনায় অনেক বেশি বেতন-ভাতা পান বেসিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা। এ স্বতন্ত্র বেতন কাঠামো বাতিল করে ব্যাংকের পরিচালনা পরিষদ।

১১ ডিসেম্বর অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের ৪৮৭তম সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ফলে বর্তমানে ব্যাংকটিতে থাকা প্রায় ২ হাজার ১০০ কর্মকর্তা-কর্মচারী অন্য সরকারি ব্যাংকের মতো স্কেলে বেতন পাওয়ার কথা। এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট করেন ব্যাংকের ছয় কর্মকর্তা।

এর আগে, ২২ ডিসেম্বর বেসিক ব্যাংকের নিজস্ব বেতন কাঠামো বাতিল এবং রাষ্ট্রায়ত্ত এ ব্যাংকের সব কর্মকর্তার বেতন কমিয়ে ব্যাংকটির মানবসম্পদ বিভাগ থেকে একটি চিঠি জারি করা হয়।

চিঠিতে বলা হয়, বেসিক ব্যাংক বিগত সাত বছর ধরে ক্রমাগত লোকসানে থাকায় ২০১৩ সালে প্রবর্তিত ব্যাংকের নিজস্ব বেতন কাঠামো ও অন্যান্য সুবিধাদি বাতিল করা হলো।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

বিএনপির নেতৃত্বের ওপর দলের কর্মীরা আস্থা হারিয়ে ফেলেছে : কাদের

azad

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের এবছরও সার্টিফিকেট দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

rony

বিএনপির অপকৌশলে নির্বাচনে ভোটার উপস্থিতি কম : কাদের

Shamim Reza

বাড্ডা থেকে কথিত ইমাম মাহাদীর সহযোগী গ্রেপ্তার

rony

রাজধানীর চাঁদনী চক মার্কেটে ভয়াবহ আগুন

rony

দেশে আবারও বাড়ল করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা

rony