Views: 539

Exceptional ব্যবসা আডিয়া

ব্যবসার জন্য ইনভেষ্টর পেতে বিজনেস প্রপোজল লিখবেন যেভাবে


আপনার একটা দারুণ আইডিয়া আছে, সেটা অন্যদের বোঝাতে বা জানাতে চান, কাউকে সেই আইডিয়াটা দিয়ে কনভেন্স করতে চান, কিন্তু কীভাবে? বিজনেস প্রপোজাল আছে, ইনভেষ্টরকে সেটা বোঝাতে চান, যাতে তিনি বিনিয়োগ করেন আপনার ব্যবসায়। রিসার্চ করতে চান, প্রফেসরকে আপনার আইডিয়া বা রিসার্চ প্রপোজালটা ব্যাখ্যা করতে চান, যাতে তিনি আপনাকে তার গ্রুপে নেন, কিংবা ফান্ডিং দেন।

এই ব্যাপারটা আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই করা লাগে। ছাত্রদের থিসিস, রিপোর্ট, পেপার, ইত্যাদি কিংবা রিসার্চ পেপারে তাদের আইডিয়া প্রকাশ করতে হয়। আবার প্রফেশনাল প্রেজেন্টেশন দেয়ার সময়েও আপনার আইডিয়া কাউকে বোঝানোর দরকার হতে পারে। দোকানে কিছু কিনতে গেলে দেখবেন, দোকানদার নানা কৌশলে আপনাকে তার জিনিষ বিক্রির চেষ্টা করছে। খেয়াল করে দেখবেন, কেউ কেউ এই কাজটা খুব ভালো করে পারে, আবার কেউ কেউ খাবি খায়।


এর রহস্যটা কী? আসলে এই আইডিয়া প্রেজেন্টেশনের কাজটা খুব সিস্টেম্যাটিকভাবে করা সম্ভব, আপনার মনের চিন্তাগুলাকে নির্দিষ্টভাবে উপস্থাপন করলে সেটা আপনার টার্গেট অডিয়েন্সের মনোযোগ পেতে বাধ্য। কয়েকমাস আগে একটা ওয়ার্কশপে গিয়েছিলাম, সেখানে এই ব্যাপারে Stanford Research Institute তথা SRI International এর কয়েকজনের সাথে কথা হলো।

ইনোভেশন বা নিত্য নতুন উদ্ভাবনের ক্ষেত্রে এই সংস্থাটি সারা বিশ্বে বিখ্যাত। কম্পিউটারের মাউজ থেকে শুরু করে আইফোনের Siri, সবই এদের বানানো। আইডিয়া উপস্থাপনের জন্য SRI এর খুব সহজ একটা ফরমুলা আছে। মনে রাখাও সহজ, NABC N=Need প্রথমেই বলতে হবে অল্প কথায়, সমস্যাটা কী, আপনি কী নিয়ে কথা বলছেন, এবং বর্তমানে কোন জিনিষের ঘাটতি আছে।

A=Approach এবারে বলুন আপনি কীভাবে সেটার সমাধান করবেন, আপনার প্রস্তাবনাটি কী। B=Benefits আপনার প্রস্তাবিত কাজের সুবিধাগুলো কী কী? C=Competition আপনার প্রতিদ্বন্দ্বী থাকবেই। তাদের কাজ বা জিনিষ কেনো ভালো না, বা আপনারটা কেনো তাদের চাইতে ভালো, সেটা এখানে অল্প কথায় বলবেন।

ব্যাস, হয়ে গেলো। এই ফর্মুলাতে খুব সহজেই আইডিয়া উপস্থাপন করতে পারেন। এটা ১০ পৃষ্ঠার রিসার্চ পেপারও হতে পারে, অথবা ২০ সেকেন্ডের Elevator pitch হতে পারে। এই ফর্মুলাটি বহুদিন ধরে পরীক্ষিত, আর এলোমেলোভাবে চিন্তা না করে এভাবে সাজিয়ে নিতে পারেন আপনার চিন্তা ধারা, লিখতে পারেন আপনার রিসার্চ পেপার, প্রস্তাবনা, বা বিজনেস প্রপোজাল। তথ্যসূত্র: ইন্টারনেট।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool