in

ব্যবহারকারীর গোপনীয়তায় হোয়াটসঅ্যাপে নতুন ফিচার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ নিয়মিতই নতুন নতুন ফিচার নিয়ে আসে। এন্ড-টু-এন্ড প্রযুক্তিতে সুরক্ষিত ও নিরাপদ মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে বেশ সুনাম রয়েছে অ্যাপটির।

হোয়াটসঅ্যাপে নিরাপদে চ্যাট সুবিধার পাশাপাশি ব্যবহারকারীদের কাছে প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাসের মতো প্রাইভেসি সেটিংসগুলোও খুব গুরুত্বপূর্ণ। এ বিষয়গুলো ব্যবহারকারীরা কাদের দেখাতে চান বা চান না, তা নির্বাচন করার সুযোগ রয়েছে। কিন্তু সুবিধাটি পরিপূর্ণ নয়। কেননা নির্দিষ্ট কোনো ব্যক্তির কাছ থেকে লুকানোর সুযোগ নেই।

ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস কাদের দেখাতে চান বা চান না তার ওপর নির্ভর করে বর্তমানে হোয়াটসঅ্যাপে তিন ধরনের প্রাইভেসি সেটিংস রয়েছে- ‘এভরিওয়ান’, ‘মাই কন্ট্যাক্টস’, ‘নোবডি’। ‘এভরি ওয়ান’ নির্বাচন করলে প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস সবাই দেখতে পায়। ‘মাই কন্ট্যাক্টস’ অপশন বেছে নিলে কন্ট্যাক্টসে সেভ থাকা ব্যক্তিরাই কেবলমাত্র দেখতে পায়। ‘নো বডি’ অপশন নির্বাচন করলে কেউই দেখতে পায় না।

তবে ব্যবহারকারী যদি তার প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস নির্দিষ্ট ব্যক্তিদের দেখাতে না চান, তাহলে এ সম্পর্কিত কোনো অপশন এখনও এই মেসেজিং প্ল্যাটফর্মটিতে উপলব্ধ নয়। সুখবর হলো, এ অসুবিধা দূর করতে এবার ‘মাই কন্ট্যাক্টস অ্যাকসেপ্ট’ অপশন নিয়ে আসতে চলেছে জনপ্রিয় প্ল্যাটফর্মটি।

বরাবরের মতো এবারও এ তথ্য ফাঁস করেছে ওয়েবেটাইনফো। এই ওয়েবসাইটটি হোয়াটসঅ্যাপের নতুন পরিবর্তনগুলো শনাক্ত করে থাকে। ওয়েবেটাইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রাইভেসি সেটিংসে পরিবর্তন আনছে হোয়াটসঅ্যাপ। প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাসের মতো প্রাইভেসি সেটিংসগুলো সেট করার জন্য ব্যবহারকারীর কাছে তিনটির পরিবর্তে চারটি অপশন থাকবে।

বিদ্যমান ‘এভরিওয়ান’, ‘মাই কন্ট্যাক্টস’, ‘নোবডি’-এর সঙ্গে ‘মাই কন্ট্যাক্টস অ্যাকসেপ্ট’ নামক নতুন অপশন যুক্ত করার জন্য কাজ শুরু করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। নতুন এই অপশনটির সাহায্য ব্যবহারকারীরা নির্দিষ্ট কোনো ব্যক্তিদের কাছ থেকে নিজের প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং স্ট্যাটাস লুকাতে সক্ষম হবেন।

ফিচারটি কবে নাগাদ হোয়াটসঅ্যাপে যুক্ত হবে সে সম্পর্কে কোনো ধারণা দিতে পারেনি ওয়েবেটাইনফো। জানা গেছে, নতুন এই ফিচার নিয়ে বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা চলছে।

অনলাইনে খুব সহজে টাকা ইনকাম করার উপায়