অর্থনীতি-ব্যবসা

ব্যাংকের প্রধান নির্বাহীদের বিদেশ যেতে অনুমতি লাগবে

জুমবাংলা ডেস্ক : ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা তথা ব্যবস্থাপনা পরিচালকদের বিদেশ ভ্রমণের ব্যাপারে কড়াকড়ি আরোপ করলো বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কোনও ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক দেশের বাইরে যেতে চাইলে তাকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে।

সোমবার বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকের এমডিদের কাছে পাঠানো এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাকে দীর্ঘ সময়ের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান যতদূর সম্ভব পরিহার করার পরামর্শ দেওয়া যাচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক উল্লেখ করেছে, ব্যাংক ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক-কোম্পানির পরিচালনা পর্ষদ এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, যে নামেই অভিহিত হোক না কেন, এর দায়-দায়িত্বের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। নির্দেশনাগুলোর সুষ্ঠু পরিপালনার্থে ব্যাংক-কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তার যথাসম্ভব সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান গুরুত্বপূর্ণ। কিন্তু সম্প্রতি পরিলক্ষিত হচ্ছে যে, কতিপয় ব্যাংক-কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা দাফতরিক কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করছেন। এতে সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকাণ্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির সম্ভাবনা সৃষ্টি হচ্ছে- যা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়েছে, প্রধান নির্বাহী কর্মকর্তার বাংলাদেশের বাইরে ভ্রমণ আবশ্যকীয় হলে দেশের বাইরে যাওয়ার আগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণ করতে হবে। এরূপ অনুমোদন গ্রহণের নিমিত্তে ব্যাংকের পাঠানো আবেদনপত্রের সঙ্গে ভ্রমণের ১৫ (পনের) কর্মদিবস আগে বাংলাদেশ ব্যাংকে (ক) পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের অনুলিপি, (খ) ভ্রমণের প্রস্তাবিত সময় (যাতায়াত সময়সহ), (গ) ভ্রমণের উদ্দেশ্য এবং দেশের বাইরে অবস্থানকালীন ঠিকানা (একাধিক দেশ হলে প্রত্যেক দেশের নাম, সম্ভাব্য অবস্থানের মেয়াদ ও ঠিকানা) দাখিল করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক আরও বলেছে, প্রধান নির্বাহী কর্মকর্তার বিদেশ ভ্রমণের আবেদন বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত হলে, তার অনুপস্থিতকালীন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, দাফতরিক ফোন, সেলফোন নম্বর ও ই-মেইল অ্যাড্রেস প্রধান নির্বাহীর কর্মস্থল ত্যাগের আগেই বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সচিবালয় এবং ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগকে অবহিত করতে হবে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনার মধ্যেই সুখবর পেলো বাংলাদেশ

globalgeek

২৮৭ কোটি ডলারের ক্রয়াদেশ বাতিল হয়েছে: বিজিএমইএ

mdhmajor

চট্টগ্রামে ৩ হাজার কর্মহীন পরিবারকে খাদ্য সামগ্রী দিচ্ছে কেএসআরএম

mdhmajor

করোনার থাবার মুখে তেলের দাম ১৮ বছরে সর্বনিম্নে

rony

ক্ষতির মুখে ফরিদপুরের দুগ্ধ খামারিরা

azad

খাগড়াছড়িতে ইসলামী ব্যাংকের মুজিব কর্নার উদ্বোধন

azad