অর্থনীতি-ব্যবসা জাতীয়

ব্যাংক একাউন্টের অনৈতিক চার্জ, লাগাম টানতে কঠোর অবস্থানে বাংলাদেশ ব্যাংক

জুমবাংলা ডেস্ক : বিভিন্ন নামে গ্রাহকদের কাছ থেকে চার্জ ও ফি আদায় করে সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো। অনৈতিক চার্জ আদায়ে লাগাম টানতে অনেক আগেই ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এবার প্রজ্ঞাপনের মাধ্যমে ব্যাংক হিসাব ব্যবস্থাপনার ফি প্রকাশের বাধ্যবাধকতা আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে জারীকৃত এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনায় দেশের সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোকে গ্রাহকদের হিসাব ব্যবস্থাপনা ফি-সংক্রান্ত তথ্য প্রধান কার্যালয়, সব শাখা, উপশাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলোর নোটিস বোর্ডে প্রদর্শন এবং ওয়েবসাইটে প্রকাশ করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০০৯ সালের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারীকৃত নির্দেশনা অনুযায়ী শিডিউল অব চার্জেসের পূর্ণ তালিকা নিজ নিজ ব্যাংকের প্রধান কার্যালয় ও শাখার এমন জায়গায় প্রদর্শন করতে হবে, যেখানে গ্রাহকরা সহজেই এসব তথ্য দেখতে পারবেন। একই সঙ্গে এসব তথ্য নিজ নিজ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করার বাধ্যবাধকতাও রয়েছে।

ওই প্রজ্ঞাপনের ধারাবাহিকতায় ব্যাংকিং খাতে আমানত বৃদ্ধি ও ক্ষুদ্র আমানতকারীদের ব্যাংকমুখী করার লক্ষ্যে সঞ্চয়ী ও চলতি আমানত হিসাবের বিপরীতে হিসাব ব্যবস্থাপনা ফি হ্রাস করে ২০১৯ সালে নতুন প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, ব্যাংকের বিদ্যমান গ্রাহকসহ সম্ভাব্য গ্রাহকদের জ্ঞাতার্থে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর জারীকৃত প্রজ্ঞাপনে বর্ণিত বিভিন্ন হিসাব পরিচালনার জন্য ‘হিসাব ব্যবস্থাপনা ফি’-সংক্রান্ত তথ্য নোটিস বোর্ডে প্রদর্শন এবং ওয়েবসাইটে প্রকাশ নিশ্চিত করার জন্য পরামর্শ দেয়া হলো।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/পিএম


আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ